আঞ্চলিক গানের কিংবদন্তী সৈয়দ মহিউদ্দিন আর নেই

অনলাইন ডেস্ক

সেই বিখ্যাত গান অ জেডা ফইরার বাপ, একদিন বুঝিবা জেডা, একদিন বুঝিবা” গানের রচিয়তা বিশিষ্ট গীতিকার ও সুরকার ফটিকছড়ির কৃতী সন্তান সৈয়দ মহিউদ্দিন প্রকাশ মহি আল ভাণ্ডারী আর নেই।

- Advertisement -

রোববার (৭ এপ্রিল) সকাল ১০টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তিনি মহি আল ভান্ডারী নামেও পরিচিত ছিলেন। গীতিকার ও সুরকার মহিউদ্দিন দীর্ঘদিন ধরেই নানা জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

- Advertisement -google news follower

সৈয়দ মহিউদ্দিন (মহি আল ভাণ্ডারী) ১৯৪৪ সালে ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সৈয়দ আমির হোসেন এবং মাতা সৈয়দা আনোয়ারা বেগম। সহস্রাধিক মাইজভাণ্ডারী, আঞ্চলিক, আধুনিক ও রাগসংগীতের রচক তিনি। সেই সঙ্গে সুরকার ও সুধীমহলে নন্দিত পরিবেশনকারী।

তার লিখিত কালজয়ী অসংখ্যগান রয়েছে। যে গানগুলো মানুষের মুখে মুখে শোনা যায়। মেজ্যান দিএ মেজ্যান দিএ ঐতারত গরিবুল্যাই মেইট্যা বছি, ডঁর মানচুল্যাই বাসনত, কি সোন্দয্যা বিছান, আঁর বউয়রে আঁই হাসাইয়ুম আঁই কাঁদাইয়ম আঁই খাবাইয়ম আঁই পিধাইয়ম তোরা কিল্লাই নাক গলচ? , আহমদের ‘আ’ লইয়া রহমানের ‘র’ লাগাইয়া জিন্দা প্রেমের ‘জি’ মিশাইয়া ‘আরজি’ করিলে ইনশাআল্লাহ কবুল হবে তিলে তিলে, আইতে নিজে কান্দিলি যাইতে কান্দাবি স্বজন দুই কান্দনের বাঁধনে তোর জীবন-মরণ-এরকম অসংখ্য জনপ্রিয় গানের রচিয়তা তিনি।

- Advertisement -islamibank

জেএন/হিমেল/এমআর

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM