হুমায়ুন আজাদ হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

দেশজুড়ে ডেস্ক :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক বহুমাত্রিক লেখক অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত এক আসামিকে গ্রেফতার করার খবর দিয়েছে অ্যান্টি টেররিজম ইউনিট-এটিইউ।

- Advertisement -

মঙ্গলবার এক বার্তায় এটিইউ-এর অতিরিক্ত পুলিশ সুপার সাদিয়া জুঁই জানিয়েছেন, গ্রেফতার জেএমবি নেতা নূর মোহাম্মদ ওরফে সাবু ওরফে শামীম ২০০৪ সালে বাংলা একাডেমির বইমেলা চলাকালে অধ্যাপক হুমায়ুন আজাদের উপর সরাসরি হামলা করেছিলেন।

- Advertisement -google news follower

এই মামলায় যে চার জঙ্গির ফাঁসির রায় এসেছিলো, জেএমবি সাবু তাদের একজন। শুরু থেকেই তিনি পলাতক ছিলেন।

এটিইউএর বার্তায় বলা হয়, জেএমবি নেতা সাবু চাপাতি দিয়ে অধ্যাপক হুমায়ুন আজাদের ঘাড়ে গলায় কুপিয়ে রক্তাক্ত জখম করে ঘটনাস্থল ত্যাগ করেন।

- Advertisement -islamibank

মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানাবে এটিইউ।

বহুল আলোচিত এই মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আরেক আসামি সালেহীন ওরফে সালাউদ্দিন ওরফে সজীব ওরফে তাওহিদ এখনও পলাতক।

দণ্ডিতদের মধ্যে কারাগারে আছেন জেএমবির শুরা সদস্য মিজানুর রহমান মিনহাজ ওরফে শফিক ওরফে শাওন এবং আনোয়ারুল আলম ওরফে ভাগ্নে শহীদ।

অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যা মামলার রায় ঘোষণার পর আদালত থেকে কারাগারে নেয়া হয় ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে বইমেলা চলাকালে বাংলা একাডেমি থেকে বেরিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের পাশ দিয়ে টিএসসির দিকে এগিয়ে যাওয়ার সময় সন্ত্রাসীর চাপাতির আঘাতে ক্ষতবিক্ষত হন হুমায়ুন আজাদ।

কয়েক মাস চিকিৎসা নেওয়ার পর ওই বছর আগস্টে অগাস্টে গবেষণার জন্য জার্মানিতে যান তিনি। ১২ অগাস্ট মিউনিখে নিজের ফ্ল্যাট থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

হামলার পরদিন হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির রমনা থানায় একটি হত্যাচেষ্টা মামলা দায়ের করেন। আদালতের আদেশে অধিকতর তদন্তের পর তা হত্যা মামলায় রূপান্তরিত হয়।

সেই মামলার রায়ে ২০২২ সালের ১৩ এপ্রিল চার জঙ্গির ফাঁসির আদেশ আসে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM