কেনিয়ায় ভারী বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৮৮

ভিনদেশ ডেস্ক :

মৌসুমী বৃষ্টির কারণে কেনিয়াসহ পূর্ব আফ্রিকার দেশগুলোতে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে। বৃষ্টির কারণে অনেক এলাকায় বন্যা ও ভূমিধস দেখা দিয়েছে। রাস্তাঘাট, সেতু ও অবকাঠামোগত ক্ষয়ক্ষতিও হয়েছে অনেক।

- Advertisement -

গেলো মার্চ থেকে শুরু হওয়া ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৮৮ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার কেনিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এসব তথ্য নিশ্চিত করেছে সংবাদমাধ্যম রিপাবলিকান হেরল্ড।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর কার্যালয় জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় হিদায়া আঘাত হানতে পারে। যার ফলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে আরও খারাপ হতে পারে পরিস্থিতি।

- Advertisement -islamibank

কর্তৃপক্ষ বলেছে, কেনিয়ার বৃষ্টি ও বন্যার কারণে এরইমধ্যে কয়েক লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বৃষ্টি, বন্যা ও ভূমিধসে ঘরবাড়ি, রাস্তা ও সেতুসহ বহু অবকাঠামো ধ্বংস হয়েছে।

কিতেঙ্গেলা শহরমুখী মহাসড়কের একটি অংশ এবং দেশের আরও অন্তত তিনটি সড়ক বন্যা ও আবর্জনার কারণে বন্ধ রয়েছে।

সামরিক বাহিনীর সদস্যরা উদ্ধারকারী কুকুর নিয়ে তল্লাশি অভিযানে যোগ দিয়েছে। এছাড়া, রাজধানী নাইরোবি থেকে ২১৫ কিলোমিটার দূরে নারোকের একটি ক্যাম্পে আটকা পড়া পর্যটকদেরও উদ্ধারের চেষ্টা করছে রেডক্রস।

কেনিয়ার সরকার ঘোষণা করেছে, তারা বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য হাসপাতালের সমস্ত খরচ বহন করবে। এছাড়া ক্ষয়ক্ষতির শিকার পরিবারগুলোর আর্থিক বোঝাও কমিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM