বিরল কীর্তির সামনে সাকিব

অনলাইন ডেস্ক

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দীর্ঘদিন ধরে টি-টোয়েন্টি ফরম্যাটে এ রাজত্ব ধরে রেখেছেন বাংলাদেশের পোস্টারবয়। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই ১০ মাস পর ক্রিকেটের ছোট এই ফরম্যাটে সাকিবের আগমন। প্রথম ম্যাচেই জাতীয় দলে গতকাল নিজের গ্রহণযোগ্যতার জানান দিয়েছেন বল হাতে। যদিও নিন্দুকরা বলবে প্রতিপক্ষ জিম্বাবুয়ে।

- Advertisement -

ব্যক্তিগত অনেক রেকর্ড গড়েছেন বাংলাদেশের নাম্বার সেভেনটি ফাইভ। এবার বিশ্বআসরে আরও একটি রেকর্ডের সামনে টাইগার অলরাউন্ডার। টি-টোয়েন্টি বিশ্বকাপে আর ৩টি উইকেট নিলেই সাকিব বিশ্বের প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট নেয়ার কীর্তি গড়বেন। আবার সাকিব ক্রিকেটের ছোট এই ফরম্যাটের বিশ্বকাপের বাংলাদেশ ও বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারিও। বর্তমানে তার উইকেট সংখ্যা ৪৭টি।

- Advertisement -google news follower

বড় কোনো ইনজুরির ঘটনা না ঘটলে সাকিবকে নিয়ে যে বাংলাদেশ বিশ্বকাপ খেলতে যাবে তা নিশ্চিত। সাকিবের পরবর্তীতে এই তালিকায় যে ৫ উইকেট শিকারি আছেন তারা সকলেই চলে গেছেন অবসরে। তারপর যিনি আছেন তিনি শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। যদিও তিনি ইনজুরি নিয়ে এখনো লড়াই করছেন। তার উইকেট সংখ্যা মাত্র ৩১।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ৯ম আসর আরও একটি রেকর্ডের সামনে সাকিব। এ আসরের প্রথম ম্যাচে সাকিব মাঠে নামলেই এখন পর্যন্ত সবকটি বিশ্বকাপ খেলা দুই ক্রিকেটারের একজন হবেন টাইগার অলরাউন্ডার। তালিকার বাকি নামটি ভারতের রোহিত শর্মার।
তবে রোহিত-সাকিব সমান বিশ্বকাপ খেললেও সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড রোহিতের কাছে। দ্বিতীয় স্থানে রয়েছে সাকিব। টাইগার অলরাউন্ডার এখন পর্যন্ত বিশ্বকাপের ৮ আসরে ৩৬টি ম্যাচ খেলেছেন। যেখানে রোহিতের ম্যাচের সংখ্যা ৩৯টি। এর কারণও রয়েছে। রোহিত ২০০৭ ও ২০১৪ সালে ফাইনাল খেলেছেন। রোহিত, সাকিবের পরেই বিশ্বআসরে সর্বোচ্চ ম্যাচ অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের (৩৪)।
জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM