৬১তম আইইবি কনভেনশনে প্রধানমন্ত্রী

জাতীয় ডেস্ক :

প্রকৌশলীদের প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ আইইবি’র ৬১ তম কনভেনশনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

শনিবার সকাল ১০টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ প্রাঙ্গণে এই কভেনশনের উদ্বোধন করেন তিনি। বক্তব্যে প্রধানমন্ত্রী প্রকৌশলীদের সাফল্য কামনা করেন।

- Advertisement -google news follower

প্রধান অতিথির বক্তব্যে প্রকৌশলীদের আরও বেশি গবেষণার ওপর তাগিদ দেন প্রধানমন্ত্রী। বলেন, প্রকৌশলীদের কিন্তু গবেষণা করা দরকার। কৃষিখাতে আমাদের উৎপাদন বেড়েছে। গ্যাস, জ্বালানি এসব বিষয়ে গবেষণা বাড়াতে হবে।

তিনি আরও বলেন, পানি থেকে বিদ্যুৎ উৎপাদন এসব বিষয়ে গবেষণা বাড়াতে হবে। হাইড্রোজেন বিদ্যুৎ কীভাবে উৎপাদন করা যায় সেটা গবেষণা করা দরকার। স্বল্প খরচে যন্ত্রপাতি নির্মাণ এসব বিষয়ে দৃষ্টি দিতে হবে। কীভাবে বিকল্প জ্বালানি উৎপাদন করতে পারি, যোগাযোগ ব্যবস্থা আরও কীভাবে উন্নয়ন করতে পারি।

- Advertisement -islamibank

বৃষ্টির পানিতে জলাবদ্ধতা যেন না হয় সেভাবে পরিকল্পনা করতে বলেন প্রধানমন্ত্রী। বলেন, পানি যেন জমে না থাকে, যখনই যেই পরিকল্পনা করবেন, খেয়াল রাখবেন পানি যেন জমে না থাকে সেই ব্যবস্থা করা।

জলাধার নষ্ট করে এমন প্রকল্প না নিতে সবার প্রতি আহ্বান জানান সরকারপ্রধান। বলেন, এমন হয় যে একটা সুন্দর পুকুর, কিন্তু সেখানে একটা বিল্ডিং করার জন্য পরিকল্পনা নিয়ে আসেন।

পাঁচ দিনব্যাপী আয়োজিত ৬১ তম কনভেনশনে সমাপনী অনুষ্ঠান, জাতীয় সেমিনারের উদ্বোধনী ও সমাপনী পর্ব, শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা, চারটি স্মৃতি বক্তৃতাসহ বিদেশি অতিথিদের সংবর্ধণা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।

সোমবার দুপুর আড়ায়টায় জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিকাল সাড়ে তিনটায় কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা প্রকৌশলী গোলাম মোহাম্মদ কাদের।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM