আইপিএলের প্লে-অফে উঠল যে ৪ দল

অনলাইন ডেস্ক

প্রথম ৮ ম্যাচে জয় কেবল একটি, এরপর অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে টানা ৬ ম্যাচ জিতে আইপিএলের প্লে-অফে পা রাখল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। অথচ সেই তুলনায় ফেবারিটই ছিল চেন্নাই সুপার কিংস, রুদ্ধশ্বাস ম্যাচটিতে ২৭ রানে হেরে পাঁচবারের চ্যাম্পিয়নরা বিদায় নিয়েছে। চিন্নাস্বামীতে ম্যাচটি গড়ানোর আগেই নিশ্চিত ছিল প্লে-অফের তিন দল, বাকি ছিল শুধু একটি স্লট। চতুর্থ দল হিসেবে যা পূরণ করল বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসির বেঙ্গালুরু।

- Advertisement -

এর আগে তৃতীয় দল হিসেবে চলতি আইপিএলের প্লে-অফ নিশ্চিত করেছিল সানরাইজার্স হায়দরবাদ। যদিও তাদের এখনও এক ম্যাচ বাকি, চলতি আসরে দুর্দান্ত ফর্মে থাকা প্যাট কামিন্সের দলটি সবশেষ ম্যাচটি খেলতে পারেনি বৃষ্টির বাধায়। তাতেই তাদের প্রতিপক্ষ গুজরাট টাইটান্সের বিদায় নিশ্চিত হওয়ার পাশাপাশি প্লে-অফ নিশ্চিত হয় হায়দরাবাদের। ওই ম্যাচ থেকে দলটি ১ পয়েন্ট পেয়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত ১৩ ম্যাচে ৭ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে রয়েছে তারা। এক ম্যাচ বাকি থাকায় হায়দরাবাদের সামনে দুইয়ে ওঠার সুযোগ রয়েছে।

- Advertisement -google news follower

অন্যদিকে টেবিলের শীর্ষ দুইয়ে থাকা দুই দল কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস প্লে-অফ নিশ্চিত করেছে আরও আগেই। দুই দলেরই এখনও একটি করে ম্যাচ বাকি। চলতি আসরে দারুণ ধারাবাহিক কলকাতা যখন প্লে-অফে ওঠে, তখনই তাদের শীর্ষে থাকাটাও নিশ্চিত হয়ে যায়। যা কেউ কেড়ে নেওয়ার সুযোগ নেই। ১৩ ম্যাচে ৯ জয় এবং পরিত্যক্ত হওয়া একটি লড়াইয়ের পর তাদের পয়েন্ট ১৯। যা আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে তাদের সামনে। টেবিলের দুইয়ে থাকা রাজস্থানের সঙ্গে শ্রেয়াশ আইয়ারের দলটি লিগ পর্বের শেষ ম্যাচ খেলবে।

অন্যদিকে, সঞ্জু স্যামসনের নেতৃত্বাধীন রাজস্থানকে ভাবা হচ্ছিল এই আসরের সবচেয়ে ফেবারিট হিসেবে। কারণ শুরুর ৯ ম্যাচের মধ্যে ৮টিতেই তারা জিতে যায়। কিন্তু এরপরই তাদের ছন্দপতন। টানা চার ম্যাচ হেরে যেন স্যামসনরা নিজেদের হারিয়ে খুঁজছেন। হেরেছেন অনেক আগেই বিদায় নিশ্চিত হওয়া দলগুলোর বিপক্ষেও। কলকাতার বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে তারা লিগ পর্ব শেষ করবে। আরেক ম্যাচে তিনে থাকা হায়দরাবাদ খেলবে পাঞ্জাব কিংসের বিপক্ষে।

- Advertisement -islamibank

এর আগে টেবিলের তলানিতে থেকে নিজেদের আইপিএল আসর শেষ করেছে পাঁচবারের শিরোপাধারী আরেক দল মুম্বাই ইন্ডিয়ান্স। ১৪ ম্যাচে তাদের জয় কেবল ৪টি। তাদের ওপরের স্থানে রয়েছে এক ম্যাচ বাকি থাকা পাঞ্জাব। ১৩ ম্যাচে তারা ৫টিতে জিতেছে। এ ছাড়া পাঁচ থেকে আটে যথাক্রমে আছে চেন্নাই, দিল্লি ক্যাপিটালস, লখনৌ সুপার জায়ান্টস ও গুজরাট টাইটান্স। প্রথম তিন দল সাত ম্যাচ করে জিতেছে, নেট রানরেটের কারণে বিদায় হয়েছে তাদের। শেষ দুই ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়া গুজরাট জিতেছে পাঁচটিতে।

কলকাতা, রাজস্থান, হায়দরাবাদ ও বেঙ্গালুরু– বর্তমানে আইপিএলের টেবিলের শীর্ষ চারে অবস্থান দলগুলোর। যদিও তাতে পরিবর্তন আসতে পারে আজ রাতে। শীর্ষ দুইয়ে থাকা দল দুটি প্লে-অফে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে। সেখানে বিজয়ী দল ওঠে যাবে সরাসরি ফাইনালে। এরপর তিন–চারে থাকা দুই দল খেলবে এলিমিনেটর ম্যাচ, যারা হারবে তাদের বিদায় এবং জয়ী দল ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম কোয়ালিফায়ারে পরাজিতদের মোকাবিলা করবে। ২৬ মে ফাইনাল দিয়ে শেষ হবে আইপিএলের ১৭তম আসরের।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM