প্রিমিয়ার লিগে রেকর্ড টানা চতুর্থ বার শিরোপা ঘরে তুলল সিটি

অনলাইন ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ দিনে রোববার এক অভূতপূর্ব নাটকীয়তার মুখোমুখি হয় ফুটবল বিশ্ব। আজ ৩৭ ম্যাচ শেষে ৮৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি এবং ৮৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা আর্সেনাল – এই দুই দলই চূড়ান্ত ম্যাচে মাঠে নামে শিরোপার দৌড়ে।

- Advertisement -

সমীকরণ ছিল সহজই। ম্যাচটা জিতলেই শিরোপাটা ম্যানচেস্টার সিটির। অপরদিকে যদি হেরে বসে গার্দিওয়ালার দল তাহলে শিরোপা যাবে আর্সেনালের ঘরে। তবে সেক্ষেত্রে জিততে হবে তাদের। যদি ড্র হয় দুই দলের খেলা। তাহলে বসবে গোল ব্যবধানের হিসেবে। সেখানে ১ গোলে এগিয়ে সিটিজেনরা। এরপর শেষ ম্যাচের ফল কোনদিক আসে তার দিকে যাবে শিরোপা।

- Advertisement -google news follower

তাই শেষ দিনে এই সমীকরণ মেলানো যে কোনো দলের জন্যই কঠিন। ম্যাচ শুরুর আগে তা স্বীকার করেছিলেন দলটির কোচ পেপ গার্দিওলাও। তবে শেষ পর্যন্ত কঠিন কাজটা তার দল সহজই বানিয়ে ফেলল। আরও একবার আর্সেনালকে হতাশ করে প্রিমিয়ার লিগের ইতিহাস তৈরি করে টানা চতুর্থ বার শিরোপা ঘরে তুলল সিটি।

রবিবার শেষ রাউন্ডের ম্যাচে ওয়েস্ট হামকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা ধরে রেখেছে সিটি। যা প্রিমিয়ার লিগের ইতিহাসে করে দেখাতে পারেনি অন্য কোনো দল। গার্দিওলার দল নিজেদের নাম লিখিয়েছে অনন্য এক রেকর্ডে। তাতে দিনের অন্য ম্যাচে জিতেও হতাশই হতে হয়েছে রানার্সআপ আর্সেনালকে।

- Advertisement -islamibank

এদিন ইতিহাদে খেলা গড়াতেই সিটিকে এগিয়ে নেন ফোডেন। দ্বিতীয় মিনিটে সিলভার বাড়ানো বলকে জালে পাঠান। ১৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইংলিশ তারকা। জেরেমির ডুকোর অ্যাসিস্টে দেখা পান নিজের দ্বিতীয় গোলের। বিরতির আগে একটি গোল হজম করতে হয়েছে সিটিজেনদের।

৪২ মিনিটে ব্যবধান কমান মোহাম্মদ কুদুস। বিরতির পর ৫৯ মিনিটে সিলভার বাড়িয়ে দেয়া বলে তৃতীয় গোলটি করেন রদ্রি। এরপর আর উভয় দলের কেউ গোলের দেখা না পেল লিড ধরে রেখেই ইতিহাস গড়ে ইংলিশ জায়ান্ট ক্লাবটি।

৩৮ ম্যাচে ২৮ জয়, ৭ ড্র ও ৩ হারে ৯১ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করল সিটি। দিনের অন্য ম্যাচে এভারটনকে ২-১ গোলে হারানো আর্সেনালের পয়েন্ট ৮৯ পয়েন্ট। আর ৮২ পয়েন্টে তৃতীয় হয়েছে লিভারপুল।

এছাড়া ৬৮ পয়েন্ট নিয়ে টেবিলের চার নিশ্চিত করে ৪২ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে খেলবে অ্যাস্টন ভিলা। ভিলা থেকে দুই পয়েন্ট পিছিয়ে পাঁচে টটেনহ্যাম। ৬৩ পয়েন্ট নিয়ে চেলসি টেবিলের ছয়ে। ম্যানচেস্টার ইউনাইটেডের অবস্থান টেবিলের আটে, ৬০ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM