যে কারণে ডেঙ্গু মশা ছেলেদের বেশি কামড়ায়

অনলাইন ডেস্ক

দেশজু্ড়েই এখন বিস্তার বাড়ছে ডেঙ্গু মশার। এমন একটা দিনও নেই যেদিন এ মশাটির কামড়ে আক্রান্ত শূণ্যের কোঠায়। হাসপাতালে হাসপাতালে বাড়ছে রোগী। কোন কোন দিন ডেঙ্গু জ্বরে মৃত্যুর খবরও শোনাচ্ছেন স্বাস্থ্য অধিদপ্তর।

- Advertisement -

তবে জেনে অবাক হবেন এ প্রাণঘাতী মশাটির চরিত্র কিন্তু অদ্ভূত। কিছু নির্দিষ্ট রক্তের গ্রুপের মানুষদেরকে সে বেশি কামড়ায়। আবার তাদের পছন্দ ছেলেরাই। কিন্তু কেন?

- Advertisement -google news follower

এদিকে অন্য একটি গবেষণা বলছে, সাধারণভাবে ছেলে ও মেয়েদের রক্তের তফাত করা ক্ষমতা মশার নেই। এমনকি সে বুঝতেও পারে না সে কোনও ছেলের দেহে কামড় বসাচ্ছে নাকি কোনও মেয়েকে কামড়াচ্ছে। তার পরেও ছেলেরাই বেশি করে ডেঙ্গু মশার কামড় খান এটাই সত্যি।

তাহলে কি বিশেষ কোনও ক্ষমতা আছে মশায় যা দিয়ে সে পুরুষ-মহিলা চিনতে পারে? ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ-এ প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে মেয়েদের তুলনায় ছেলেদেরই বেশি ডেঙ্গু মশা কামড়ায়।

- Advertisement -islamibank

ওই গবেষণায় দেখানো হয়েছে ৮-১২ বছরের ছেলেমেয়েরাই বেশি করে ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। পাশাপাশি ছেলেরাই বেশি ডেঙ্গুতে আক্রান্ত।

গবেষণায় বলা হয়, মেয়েদের তুলনায় ছেলেরা বেশি বাইরে থাকে। পার্ক থেকে স্কুলের মাঠে, মাঠঘাট থেকে রাস্তায় বেশি ঘোরাফেরা করে ছেলেরাই। ফলে তারাই বেশি করে ডেঙ্গু মশার শিকার হয়।

এর পরে আছে পোশাক। গ্রাম থেকে শহরে, ছেলেরা এমন পোশাক পরে যাতে তাদের দেহ মেয়েদের থেকে বেশি খোলা থাকে। এতে মশার কামড় খাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

এইসব কারণে ছেলেদের তুলনায় মেয়েদের ডেঙ্গু কম হয়। অপর এক সূত্রে জানা গেছে, যাদের বেশি ঘাম ঝরে তাদেরকে মশা বেশি কামড়ায়। সাধারণত তাপমাত্রা বেশি থাকলে দেহ থেকে ঘাম বের হয়।

মানুষের দেহের ঘামের সঙ্গে বের হওয়া ‘ল্যাকটিক এসিডে’র গন্ধ মশাদের বেশ প্রিয়। তাই মশার কামড় প্রতিরোধে শরীর ঘামতে দেবেন না। সম্ভব হলে দিনে দুবার গোসল করুন।

মশা বেশি কামড়ানোর দলে রয়েছে গর্ভবতী নারীও। গর্ভবতী নারীরা অন্য নারীদের চেয়ে গড়ে ২১ শতাংশ বেশি কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ করেন।

বিশেষ করে গর্ভাবস্থার তিন মাসের সময় নারীরা বেশি কার্বন ডাই-অক্সাইড বাতাসে ছাড়েন। এই ঘটনা মশাকে বেশি আকৃষ্ট করে তাদের কামড়াতে।

আবার ‘ও’ পজেটিভ এবং ‘ও’ নেগেটিভ গ্রুপের রক্তে বিশেষ ধরনের গন্ধ থাকে, যা মশাকে বেশ আকৃষ্ট করে। তাই এই গ্রুপের মানুষের বিশেষ সতর্ক থাকা উচিত।

সূত্রে আরও জানা গেছে, পোশাকের রংও মশা কামড়ানোর কারণ হতে পারে। যেমন গাড় কোনো রং, লাল, নীল জাতীয় পোশাক মশাদের বেশ পছন্দ। তাই যে সময় মশার উপদ্রব বেশি, সেই সময় হালকা রঙের সাদা বা খাকি পোশাক পরাই শ্রেয়।

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বর্ষার সময়ে বেশি করে ছড়ায়। বাড়ির কাছে জল জমে থাকলে সেখালে ডেঙ্গুর লার্ভা জন্মায়।

মূলত ডেঙ্গু থেকে বাঁচতে হলে পরনের পোষাকে পরিবর্তণ আনতে হবে। যথাসম্ভব হাত ও পায়ের বেশির ভাগ অংশই ঢাকা থাকে এমন পোষাক পড়তে হবে। বাড়ির আশপাশের এলাকা পরিস্কার-পরিচ্ছন্ন রাখলে এই রোগ এড়ানো যাবে। আর ঘুমানোর সময় মশারি টাঙ্গাতেও ভুল করা যাবে না।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM