কানে ইতিহাস গড়লেন বাঙালি অভিনেত্রী

বিনোদন ডেস্ক :

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের প্রতিযোগিতা বিভাগের আঁ সার্তে রিগায় জায়গা করে নিয়েছিল ভারতীয় সিনেমা ‘দ্য শেমলেস’। গতকাল রাতে ঘোষণা করা হয়েছে আঁ সার্তে রিগার পুরস্কার।

- Advertisement -

‘দ্য শেমলেস’ ছবিতে অভিনয়ের জন্য ওই বিভাগের সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত।

- Advertisement -google news follower

এই পুরস্কারপ্রাপ্তির মধ্যদিয়ে ইতিহাস গড়লেন তিনি। প্রথম বাঙালি হিসেবে কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন।

আঁ সার্তে রিগায় সেরা সিনেমার পুরস্কার জিতেছে চিনের ‘ব্ল্যাক ডগ’। গুয়ান হু পরিচালিত ‘ব্ল্যাক ডগ’ এক ব্যক্তি ও তার পোষা কুকুরের সম্পর্ক নিয়ে। সেই সম্পর্ক তাদের নতুন এক যাত্রায় নিয়ে যায়।

- Advertisement -islamibank

এ ছাড়া আঁ সার্তে রিগায় জুরি পুরস্কার পেয়েছে ফ্রান্সের সিনেমা ‘দ্য স্টোরি অব সুলেমান’।সিনেমাটির নির্মাতা বরিস লোজকাইন। ‘দ্য স্টোরি অব সুলেমান’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন আবু সনগারে। ‘দ্য ড্যামড’ সিনেমার জন্য ইতালির রবার্তো মিনারভিনি হয়েছেন সেরা নির্মাতা।

কানে অফিশিয়াল মনোনয়ন পাওয়ার পর থেকেই আলোচনায় ছিল বুলগেরিয়ান পরিচালক কনস্ট্যান্টিন বোজানোভ পরিচালিত ভারতীয় সিনেমা ‘দ্য শেমলেস’।

উদ্বোধনী প্রদর্শনীর দিন দারুণ প্রশংসা কুড়িয়েছিল ছবিটি। বিভিন্ন সংবাদমাধ্যমে এ ছবি নিয়ে আলোচনাও হয়েছে। ‘দ্য শেমলেস’ ছবিটি একজন যৌনকর্মীকে নিয়ে।

দিল্লির একটি যৌনপল্লিতে এক পুলিশ সদস্যকে খুন করে পালিয়ে বেড়ায় রেনুকা নামের ওই যৌনকর্মী। মাত্র চারদিনে শুটিং করা সিনেমাটিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন অনসূয়া সেনগুপ্ত।

অনসূয়া পুরস্কারটি উৎসর্গ করেছেন বিশ্বের প্রান্তিক সেই সব জনগোষ্ঠীকে, যাদের হয়তো জীবন নিয়ে এখনকার এ লড়াই করার কথা ছিল না।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, কলকাতায় বড় হয়েছেন অনসূয়া। ইংরেজি সাহিত্য নিয়ে পড়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সিনেমায় কাজ শুরু করেছেন অনেক দিন হলো।

বাংলা ছবিতেও কাজ করেছেন অনসূয়া। অঞ্জন দত্তের ‘ম্যাডলি বাঙালি’ ছবিতে তানিয়া চরিত্রে গিয়েছিল তাকে। বলিউডে প্রোডাকশন ডিজাইনার হিসেবেও কাজ করেন তিনি। সৃজিত মুখোপাধ্যায়ের ‘রে’ সিরিজেও কাজ করেছেন তিনি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM