আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের বিরল রেকর্ড

অনলাইন ডেস্ক

বাংলাদেশের ক্রিকেটের সবথেকে বড় তারকা সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার ক্যারিয়ারের শেষভাগে এসেও আলো ছড়াচ্ছেন দলের হয়ে। ব্যাট-বল হাতে দেশকে এনে দিচ্ছেন অসামান্য গৌরব। এরই ধারাবাহিকতায় দুর্দান্ত এবং বিরল এক রেকর্ডও গড়েছেন টাইগারদের সাবেক এই অধিনায়ক।

- Advertisement -

সিরিজ খোয়ানোর পর গতকাল যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শষ ম্যাচে খেলতে নেমেছিল বাংলাদেশ। এই ম্যাচে আগে বল করতে নেমে স্বাগতিকদের ১০৪ রানেই থামায় টাইগাররা। আর বল হাতে এদিন স্বাগতিকদের ওপেনার আন্দ্রে গাউসকে আউট করেছিলেন সাকিব। এর মাধ্যমেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে ৭০০ উইকেট নেয়ার কীর্তি গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। একই সঙ্গে প্রথম ক্রিকেটে আন্তর্জাতিক ক্রিকেটের বিরল এক রেকর্ড গ্রেছেন সাকিব।

- Advertisement -google news follower

তিন সংস্করণ মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব ১৪০০০ রান করেছেন। ফলে আন্তর্জাতিক অঙ্গণে প্রথম ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে ১৪০০০ রান এবং বল হাতে ৭০০ উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন টাইগার এই অলরাউন্ডার।

ক্রিকেটে এখনো পর্যন্ত ৭০০ উইকেটের মাইলফলক ছাড়িয়েছেন সাকিবসহ ১৭ জন বোলার। স্পিনারদের মধ্যে সপ্তম বোলার হিসেবে সাকিব ছুঁয়েছেন এমন কীর্তি। বিশ্বসেরা এই অলরাউন্ডারের আগে বাঁহাতি স্পিনার হিসেবে সবার আগে ৭০০ উইকেটের ক্লাবে নাম লেখান ড্যানিয়েল ভেটতরি। বাঁহাতি স্পিনারদের মধ্যে সবথেকে বেশি উইকেটও তারই (৭০৫)। ফলে আর ৬টি উইকেট নিলেই কিউই এই স্পিনারকে ছাড়িয়ে যাবেন সাকিব, গড়বেন বাঁহাতি সইনার হিসেবে সবথেকে বেশি উইকেট নেয়ার রেকর্ড।

- Advertisement -islamibank

বাংলাদেশী বোলারদের মধ্যে তিন সংস্করণ মিলিয়ে সবথেকে বেশি উইকেটের মালিক সাকিব। সাকিবের পরই এই তালিকায় আছেন মাশরাফি বিন মুর্তজা। নড়াইল এক্সপ্রেসের উইকেট সংখ্যা ৩০৯টি। এরপরই আছেন মোস্তাফিজুর রহমান। টাওগার এই পেসার নিয়েছেন মোট ৩০৯টি উইকেট।

জেএনন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM