পিপিপির অধীনে সীতাকুণ্ড ও রাজশাহীতে ২টি বস্ত্রকল চালুর সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেক্সটাইল মিলস লিমিটেড (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন সীতাকুণ্ডের আর আর টেক্সটাইল ও রাজশাহী টেক্সটাইল মিলটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

- Advertisement -

সোমবার (২৭ মে) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

- Advertisement -google news follower

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান। দুটি বস্ত্রকল পিপিপি-তে চালু করার নীতিগত অনুমোদন দেওয়ার পাশাপাশি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বিদ্যুতের তিনটি প্রস্তাব সরাসরি ক্রয় পদ্ধতি অবলম্বন করে কেনার নীতিগত অনুমোদন দিয়েছে।

সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, বিটিএমসি নিয়ন্ত্রণাধীন চট্টগ্রামের সীতাকুণ্ডের আর আর টেক্সটাইল মিলটি পিপিপি ভিত্তিতে চালু করার লক্ষ্যে বেসরকারি অংশীদার নির্বাচনের জন্য চুক্তিতে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

- Advertisement -islamibank

জানা গেছে, বিটিএমসি নিয়ন্ত্রণাধীন আর আর টেক্সটাইল মিলটি ১৯৬৩ সালে ১৯.৪৮ একর জমির উপর প্রতিষ্ঠিত হয়। মিলটিতে ১৯৯৭ সাল পর্যন্ত উৎপাদন চলমান ছিল। বন্ধ করা মিলটি পিপিপি ভিত্তিতে পুনরায় চালু করার প্রস্তাব ২০১৭ সালের ২০ ডিসেম্বর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন হয়।

পরে বেসরকারি অংশীদার নির্বাচনের জন্য আন্তর্জাতিক টেন্ডার আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান প্রস্তাব দাখিল করে, যা কারিগরিভাবে রেসপনসিভ হয়। টিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশ করা সর্বোচ্চ স্কোর অর্জনকারী প্রতিষ্ঠান প্রাণ কনসোর্টিয়ামের সঙ্গে ৩০ বছর মেয়াদে সম্পাদিত চুক্তি স্বাক্ষরের অনুমোদন দেয় কমিটি।

বেসরকারি অংশীদার মিলটির ভূমি ব্যবহার বাবদ আপফ্রন্ট প্রিমিয়াম হিসেবে এককালীন ১০ কোটি টাকা এবং ৩ বছর গ্রেস পিরিয়ড শেষে পরবর্তী বছর থেকে ৩ কোটি ২২ লাখ টাকা বিটিএমসিকে প্রদান করবে। চুক্তির মেয়াদ হবে ৩০ বছর, যা সন্তোষজনক মেয়াদান্তে নবায়নযোগ্য।

এদিকে মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিটিএমসি নিয়ন্ত্রণাধীন রাজশাহী টেক্সটাইল মিলটি পিপিপি ভিত্তিতে চালু করার লক্ষ্যে বেসরকারি অংশীদার নির্বাচনের জন্য চুক্তি নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান সচিব মাহমুদুল হোসাইন খান।

জানা গেছে, বিটিএমসি নিয়ন্ত্রণাধীন রাজশাহী টেক্সটাইল মিলটি ১৯৭৫ সালে রাজশাহীতে ২৬.৩৪ একর জমির উপর প্রতিষ্ঠিত হয়ে। মিলটি ১৯৯৭ সাল পর্যন্ত উৎপাদন চলমান ছিল। বন্ধ হওয়া মিলটি পিপিপি ভিত্তিতে পুনঃচালু করার প্রস্তাব ২০১৭ সালের ২০ ডিসেম্বর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নীতিগত অনুমোদিত হয়।

পরবর্তীতে বেসরকারি অংশীদার নির্বাচনের জন্য আন্তর্জাতিক টেন্ডার আহ্বান করা হলে একটি প্রতিষ্ঠান প্রস্তাব দাখিল করে যা কারিগরিভাবে রেসপনসিভ হয়। টিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশ করা একমাত্র দরদাতা প্রতিষ্ঠান চড়কা টেক্সটাইল মিলস লিমিটেডের সঙ্গে ৩০ বছর মেয়াদে চুক্তির অনুমোদন দিয়েছে কমিটি।

এর ফলে বেসরকারি অংশীদার মিলটির ভূমি ব্যবহার বাবদ আপফ্রন্ট প্রিমিয়াম হিসেবে এককালীন ৬ কোটি টাকা এবং ৩ বছর গ্রেস পিরিয়ড শেষে পরবর্তী বছর থেকে ১ কোটি ৭১ লাখ ৫০ হাজার টাকা বিটিএমসিকে প্রদান করবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM