এবার পবিত্র হজের খুতবা দেবেন শায়খ মুআইকিলি

অনলাইন ডেস্ক

২০২৪ সালের পবিত্র হজের খুতবা প্রদান করবেন মসজিদ আল হারামের ইমাম ও খতিব ড. শায়খ মাহের বিন হামাদ বিন মুহাম্মাদ বিন আল-মুআইকিলি।

- Advertisement -

সোমবার (২৭ মে) রাজকীয় অনুমোদনের পর ধর্ম বিষয়ক প্রেসিডেন্সি এই নিয়োগের ঘোষণা দেয়।

- Advertisement -google news follower

আগামী ৯ জিলহজ হজের দিন তিনি মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর ও আছর সালাতে ইমামতি করে হজের খুতবা পেশ করবেন।

আরাফাতের খুতবা নামিরা মসজিদে দেওয়া হয়, গ্র্যান্ড মসজিদের পরে মক্কা অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম মসজিদ এটি। আরাফা প্রাঙ্গণে অবস্থিত মসজিদে নামিরার এই স্থানে মহানবী (স.) প্রদত্ত খুতবাটি বিদায় হজের ভাষণ নামে পরিচিত। ঐতিহাসিক ওই ভাষণে তিনি ইসলামের শিক্ষা, মানবাধিকার, নারী অধিকারসহ বিভিন্ন সামাজিক ঘোষণা দিয়েছিলেন।

- Advertisement -islamibank

ড. মাহের আল-মুআইকিলি ১৯৬৯ সালে জানুয়ারি মাসে মদিনায় জন্মগ্রহণ করেন। তিনি উম্মুল কোরা ও কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেন। ১৪২৬ হিজরি এবং ১৪২৭ হিজরিতে পবিত্র রমজান মাসে নবীর মসজিদে নামাজের নেতৃত্ব গ্রহণ করেন। ড. মাহের মুআইকিলি ১৪২৮ হিজরিতে রমজান মাসে পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে তারাবি এবং তাহাজ্জুদের নামাজের নেতৃত্ব দিয়েছিলেন। সেই বছর থেকে এখন পর্যন্ত তিনি গ্র্যান্ড মসজিদের সরকারী ইমাম হিসাবে নিযুক্ত আছেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM