ইসরায়েল থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিলো ব্রাজিল

অনলাইন ডেস্ক

দখলদার ইসরায়েলে নিযুক্ত রাষ্ট্রদূতকে আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নিয়েছে ব্রাজিল। গত ফেব্রুয়ারিতে রাষ্ট্রদূত ফেদ্রিকো মেয়ারকে ‘পরামর্শের’ জন্য ডেকে পাঠায় লাতিন আমেরিকার দেশটি।

- Advertisement -

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল বুধবার (২৯ মে) এক প্রতিবেদনে জানিয়েছে, ব্রাজিল আনুষ্ঠানিকভাবে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে। তবে এ ব্যাপারে ইসরায়েল কোনো আনুষ্ঠানিক বার্তা পায়নি। এরফলে বিষয়টি নিয়ে আলোচনা করতে কাল বৃহস্পতিবার ব্রাজিলের উপরাষ্ট্রদূতকে ডেকেছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

- Advertisement -google news follower

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ, গাজায় নির্বিচার হামলা ও সাধারণ মানুষের বিরুদ্ধে গণহত্যা চালানোয় ইসরায়েলের সঙ্গে ব্রাজিলের সম্পর্ক খারাপ হয়ে গেছে। এরমধ্যেই নিজেদের রাষ্ট্রদূতকে ইসরায়েল থেকে প্রত্যাহার করে নিয়ে গেছে দেশটি।

গাজায় জাতিসংঘের চেতনা মরে গেছে: এরদোয়ান
বার্তাসংস্থা এএফপিকে একটি সূত্র জানিয়েছে, ব্রাজিল এখনই নতুন করে কোনো রাষ্ট্রদূতকে নিয়োগ দেবে না।

- Advertisement -islamibank

যার অর্থ ইসরায়েলের সঙ্গে আপাতত কূটনীতিক সম্পর্ক গুটিয়ে আনছে লাতিন আমেরিকার বৃহৎ ও শক্তিশালী অর্থনীতির দেশটি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে ব্রাজিল-ইসরায়েলের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

ওই সময় ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা মন্তব্য করেন ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে। এছাড়া তিনি ইসরায়েলকে জার্মান নাৎসি বাহিনীর প্রধান এডলফ হিটলারের সঙ্গে তুলনা করেন।

ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের এমন মন্তব্যে বেজায় ক্ষিপ্ত হয় দখলদার ইসরায়েল। ওই সময় ইসরায়েল লুলাকে অবাঞ্চিত ঘোষণা করে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM