এক মাসেই ৫ বার বাড়ল ডিমের দাম

অর্থনীতি ডেস্ক :

মুরগির পর এবার দাম বেড়েছে ডিমের। গত একমাসে ডিমের দাম বেড়েছে ৫ বার। বাজারে এখন প্রতি ডজন ডিমের দাম ছুঁয়েছে ১৬০ থেকে ১৬৫ টাকা।

- Advertisement -

বৃহস্পতিবার (৩০ মে) নগরের বিভিন্ন পাইকারি বাজারে ১২ টাকা পিস এবং খুচরায় ১৩ থেকে ১৪ টাকা দরে বিক্রি করা হচ্ছে ডিম।

- Advertisement -google news follower

এমন পরিস্থিতিতে মধ্যবিত্তের পাতে জুটছে না ডিম। আর এ পরিস্থিতি তৈরির জন্য সংঘবদ্ধ সিন্ডিকেটকে দায়ী করেছেন চট্টগ্রামের বিভিন্ন বাজারের ক্রেতা ও বৃহৎ ডিমের আড়ত চট্টগ্রামে নগরের পাহাড়তলি ও রিয়াজুদ্দীন বাজারের ব্যবসায়ীরা।

নগরের চকবাজারে ডিম কিনতে আসা মনজুর আলম বলেন, ডিম এখন আমাদের মতো মধ্যবিত্তের খাবার নয়। মাছ, মাংস অনেক আগেই ছেড়েছি। ডিম খাওয়াও ছেড়ে দিতে হবে। নিম্নবিত্তরা তো অনেক আগেই ছেড়েছেন ডিম।

- Advertisement -islamibank

নগরের বহদ্দারহাটে ডিম কিনতে আসা আসমা জাহান বলেন, মাছ মাংসের দাম বাড়ায় ডিম আর ডাল দিয়ে ভাত খেতাম। এখন ডিমের দাম যেভাবে হু-হু করে বাড়ছে তাতে মনে হচ্ছে পাতে ডিমও জুটবে না।

রিয়াজউদ্দিন বাজারের ডিম ব্যবসায়ী আজগর আলীর বলেন, রোজার আগের কয়েক মাস প্রতি পিস ডিম ১০ টাকা ৫০ পয়সা করে পাইকারিতে বিক্রি হয়েছিল।

গত মার্চ মাসের শুরুতে পাইকারিতে প্রতি পিস ডিম বিক্রি হয় ৯ টাকা ৩০ পয়সায়। গত ৩০ মার্চ পাইকারিতে প্রতি পিস ডিম বিক্রি হয়েছে ৯ টাকায়। গত ৭ এপ্রিল ক্রেতাসংকট থাকায় দাম কমে প্রতি পিস ডিম বিক্রি হয়েছে ৮ টাকা ৬০ পয়সায়।

আবার ঈদের পর চাহিদা বাড়ায় গত ১৫ এপ্রিল প্রতি পিস ডিম বিক্রি হয় ৯ টাকা ৪০ পয়সায়। ১৮ এপ্রিল প্রতি পিস ডিম বিক্রি হয়েছে ৯ টাকা ৫০ পয়সায়। গত ২ মে প্রতি পিস ডিম বিক্রি হয়েছিল ৯ টাকা ৫০ পয়সা।

গত ৪ মে ৫০ পয়সা বেড়ে প্রতি পিস ডিম বিক্রি হয় ১০ টাকায়। ৮ মে বুধবার থেকে ডিমের দাম বেড়ে বিক্রয় হচ্ছে ১১ টাকা ৫০ পয়সায়। সর্বশেষ ২৯ মে বাড়তে বাড়তে এখন ১৪ টাকায় ঠেকেছে।

তবে পোল্ট্রি শিল্পের তদারক প্রতিষ্ঠান প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, প্রতিদিন ডিমের দাম পরিবর্তন ও সাম্প্রতিক দাম বৃদ্ধির পেছনে দায়ী কর্পোরেট প্রতিষ্ঠানগুলোই।

প্রতিদিন সকালে নিলামের মাধ্যমে ডিম বিক্রি হয় এসব প্রতিষ্ঠানে। আর নিলামের দরটাই ছড়িয়ে দেওয়া হয় সারাদেশে। এতেই প্রতিদিন পরিবর্তন ঘটে ডিমের দামে।

তবে আমিষজাত পণ্যটির দামে স্থিতিশীলতা আনতে চেষ্টা করেও ব্যর্থ হন কর্মকর্তারা। তাদের দাবি, নিজেরাই কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর দাপটের কাছে অসহায়।

জেএন/হিমেল/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM