৫২.৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দিল্লি

প্রতিবেশী ডেস্ক :

তীব্র গরমে পুড়ছে দিল্লির প্রাণ-প্রকৃতি। হাঁসফাঁস জনজীবনে। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে— ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়েছে বর্তমান তাপমাত্রা। মুঙ্গেশপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

- Advertisement -

দিল্লির আবহাওয়া অফিসের আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তবের বরাত দিয়ে সংবাদসংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদন বলা হয়েছে, রাজস্থান থেকে গরম হাওয়া আসছে মুঙ্গেশপুর, নারেলা, নজফগড়ে। এই হাওয়া দিল্লি শহরের বাইরের দিকে অংশে গরম করে তুলেছে। ফলে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠছে।

- Advertisement -google news follower

দেশটির আবহাওয়া অফিস বলছে— ভয়াবহ এই পরিস্থিতি থেকে দ্রুতই রেহাই পাওয়ার খুব একটা সম্ভাবনা নেই। বরং দিল্লির বিভিন্ন জায়গায় তাপপ্রবাহ শুরু হতে পারে। তবে উদ্ভূত পরিস্থিতি থেকে রেহাই পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

এদিকে বুধবার দিল্লি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের এই অবস্থায় পানি নষ্ট করলে ২ হাজার টাকা জরিমানা গুনতে হবে।

- Advertisement -islamibank

দিল্লির মন্ত্রী অতিশি স্বাক্ষরিত একটি নির্দেশনায় বলা হয়েছে— ‘দিল্লিতে প্রবল তাপপ্রবাহ চলছে। এরমধ্যে হারিয়ানা রাজ্য আমার ভাগের পানি না ছাড়ায় দিল্লিতে পানির অভাব দেখা দিয়েছে। ফলে পানি সংরক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

দিল্লি সরকার বলছে— দিল্লির অনেক জায়গায় দায়িত্বজ্ঞানহীনভাবে পানি অপচয় করা হচ্ছে। এছাড়া গৃহস্থের কাজেও প্রচুর পানি ব্যবহার হয়।

এর মধ্যে বেআইনিভাবে পানির সংযোগ নিয়ে নির্মাণ কাজে ব্যবহার করা হয়। বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানও সেই কাজ করে থাকে। তাই পানির অপচয় রুখতে কড়া পদক্ষেপের প্রয়োজন আছে। হিন্দুস্তান টাইমস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM