দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল: ওয়াসিকা

জাতীয় ডেস্ক :

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, ‘বিশ্বজুড়ে মূল্যস্ফীতির সমস্যা বিদ্যমান, এর বাইরে বাংলাদেশ নয়।

- Advertisement -

কৃষি পণ্য ও খাদ্য নিরাপত্তার জন্য সার, বীজ ও সেচের বিদ্যুতে সর্বোচ্চ ভর্তুকি দেওয়া হয়। খাদ্য নিরাপত্তার বিষয়টি প্রধানমন্ত্রী বিশেষ গুরুত্ব দিচ্ছেন।’ তাই আগামী বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার (৩০ মে) পিকেএসএফ আয়োজিত ‘প্রমোটিং এগ্রিকালচারাল কমার্শিয়ালাইজেশন অ্যান্ড এন্টারপ্রাইজেস (পেইস)’ প্রকল্পের সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। খবর বাসসের।

ঘুর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের প্রতি সহানুভূতি প্রকাশ করে অর্থ প্রতিমন্ত্রী বলেন, ‘ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনা ও দুর্যোগ পূর্ব প্রস্তুতিতে বিশ্বে রোল মডেল।’

- Advertisement -islamibank

তিনি বলেন, ‘ক্ষতিগ্রস্তদের সহায়তায় দুর্যোগ ব্যবস্থাপনা ও কৃষি মন্ত্রণালয় কাজ করছে। আগামী বাজেটে ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য বিশেষ সুবিধা থাকবে বলে তিনি জানান।

প্রতিমন্ত্রী বলেন, দারিদ্র্যবিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে সরকারের যে অঙ্গীকার রয়েছে, পিকেএসএফ তা অর্জনে বরাবরের মতো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে পিকেএসএফ কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে টেকসই পন্থায় দারিদ্র্য দূরীকরণে কাজ করছে। পেইস প্রকল্পটির সফল বাস্তবায়নের মাধ্যমে উদ্যোক্তা তৈরি, দারিদ্র্য দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু গ্রামভিত্তিক বাংলাদেশের উন্নয়নে ১৯৭৪ সালে বগুড়ায় পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধুর অসমাপ্ত স্বপ্নপূরণে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা মানুষের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা এবং গণতন্ত্র পুনরুদ্ধারে ১৯৮১ সালে দেশে ফিরে আসেন।

তিনি সেদিন না আসলে আজকের বাংলাদেশ আমরা পেতাম না। সেদিন মৃত্যুর ভয়কে তুচ্ছ করে তার ফিরে আসার কারণেই আজ বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা।’

পিএসএফের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইফাদ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. আর্নড হ্যামেলিয়ার্স।

স্বাগত বক্তব্য দেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার। অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের প্রকল্প বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM