পাহাড়ি নারীপাচারকারীদের বিচারের দাবিতে মানববন্ধন

অনলাইন ডেস্ক

পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীদের চীনে পাচারে অভিযুক্তদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম শহরে বসবাসরত সচেতন জুম্ম সমাজ।

- Advertisement -

শুক্রবার সকাল ১১টার দিকে নগরের প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে চট্টগ্রাম শহরে অবস্থানরত চাকমা, মারমা, ত্রিপুরাসহ বিভিন্ন ক্ষুদ্রনৃগোষ্ঠীর মানুষেরা উপস্থিত ছিলেন।

- Advertisement -google news follower

এছাড়া মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক এবং একুশে পদক প্রাপ্ত শিক্ষাবিদ জিনবোধি মহাথেরো।

এতে ত্রিপুরা শ্রমিক ফেডারেশনের অর্থ সম্পাদক উপামোহন ত্রিপুরা বলেন, এক শ্রেণীর দালালের ক্রমাগত প্রলোভন দুর্গম পাহাড়ের মানুষদের বিভ্রান্ত করছে। অনলাইন এবং অফলাইনে এই কার্যক্রম চালাচ্ছে তারা। অর্থ ও বিদেশে ভালো জীবনের লোভ দেখিয়ে মেয়েদের বিয়ের নামে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেখানে গিয়ে এসব নারীরা নানা বিপদে পড়ছে।

- Advertisement -islamibank

বিশ্বমৈত্রী বৌদ্ধবিহার আগ্রবাদের সাধারণ সম্পাদক সুশোভন চাকমা বলেন, পাহাড়ের নারীদের পণ্য বানিয়ে বিদেশে পাঠানোর বন্দোবস্ত করছে দালাল চক্র। অভাবের তাড়নায় অনেক মা-বাবা এই লোভে পা বাড়াচ্ছে। এটি বন্ধে প্রশাসনের কঠোর ভূমিকা রাখতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক জিনবোধি মহাথেরো বলেন, পাহাড়ে শিক্ষাহীনতার সুযোগ নিয়ে এক শ্রেণীর মানুষ সেখানকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের লোভের ফাঁদে ফেলছে। বিয়ের কথা বলে চীনে নিয়ে গিয়ে তাঁদের পণ্য হিসেবে ব্যবহার করছে। সহজ-সরল পাহাড়ের মানুষ টাকা ও ভালো জীবনের লোভে পড়ে বিদেশ যাচ্ছে। এই অবস্থা থেকে বের হয়ে আসতে হলে সরকার ও প্রশাসনের কার্যকর ভূমিকা জরুরি বলেও জানান তিনি।

মানববন্ধন সঞ্চালনা করেন অরুণ জয় চাকমা। সংহতি জানিয়ে আরও বক্তব্য রাখেন, নারী সংঘের সভাপতি পিংকি চাকমা, স্বধর্ম রক্ষা কমিটি পাহাড়তলীর সাংগঠনিক সম্পাদক উজ্জলময় চাকমা, কিকো দেওয়ান প্রমুখ।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM