বিশ্বকাপের প্রথম ম্যাচেই মার্কিনিদের রেকর্ডবন্যা

খেলাধুলা ডেস্ক :

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। উদ্বোধনী ম্যাচেই একাধিক নজির গড়ে যুক্তরাষ্ট্র তুলে নিয়েছে অবিশ্বাস্য এক জয়। রেকর্ড রান তাড়া করে কানাডাকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা।

- Advertisement -

প্রথমে ব্যাট করে ১৯৫ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল কানাডা। ১৪ বল বাকি থাকতেই তা টপকে যায় মার্কিনিরা। ঐতিহাসিক জয়ের নায়ক ছিলেন অ্যারন জোন্স। তিনি খেলেন অপরাজিত ৯৪ রানের দুর্দান্ত ইনিংস। ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনি।

- Advertisement -google news follower

একইসঙ্গে ইতিহাস গড়েছেন জোন্স। রেকর্ডের ছড়াছড়ি ম্যাচের দিন ভয় কাজ করছিলো ক্রিস গেইলেরও। কারণ এ ম্যাচে আরেকটি ছক্কা মারতে পারলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটিও নিজের করে নিতে পারতেন জোন্স। এই তালিকায় এখনও শীর্ষে রয়েছেন ক্রিস গেইল।

কানাডা-যুক্তরাষ্ট্রের উদ্বোধনী ম্যাচটিতে রান উৎসব হলো, চার-ছক্কার ফুলঝুরি ছুটল। তাতে বেশ কিছু রেকর্ডও হয়েছে। এক নজরে দেখে নেয়া যাক রেকর্ডগুলো

- Advertisement -islamibank

> বিশ্বকাপে প্রথমবার অংশগ্রহণ করে প্রথম ম্যাচেই জয় তুলে নেয় যুক্তরাষ্ট্র। কানাডাকে ৭ উইকেটে হারিয়েছে তারা।

> কানাডার দেওয়া ১৯৫ রানের লক্ষ্য ১৪ বল আগে ছুঁয়ে ফেলে যুক্তরাষ্ট্র। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তাদের সর্বোচ্চ রান তাড়া করে জয়।

> যুক্তরাষ্ট্রের জয়ের নায়ক অ্যারন জোন্স। মাত্র ৪০ বলে ৯৪ রান করেন ডানহাতি ব্যাটসম্যান। ২২ বলে ফিফটি ছুঁয়ে যুক্তরাষ্ট্রের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন জোন্স।

> লক্ষ্য তাড়ায় ১৩১ রানের জুটি গড়েন জোন্স ও গিউস। দুজনের জমাট ব্যাটিংয়ে ৫৮ বলে আসে এই রান। ওভারপ্রতি ১৪.২৯ করে রান তুলেছেন দুই ডানহাতি ব্যাটসম্যান। টি-টোয়েন্টি বিশ্বকাপে যেকোনো সেঞ্চুরির জুটিতে যা সর্বোচ্চ রান রেট।

> কানাডিয়ান ফাস্ট বোলার জেরেমি গর্ডন ইনিংসের ১৪তম ওভারে মোট ৩৩ রান হজম করেন। এসময় তিনি দুটি নো বলের পাশাপাশি তিনটি ওয়াইড করেন। তার ওভারটি ছিল মোট ১১ বলের।

গর্ডন এখন দ্বিতীয় বোলার যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে ১ ওভারে সবচেয়ে বেশি রান দিয়েছেন। এই তালিকায় শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড।

> ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০০ মিটারের বেশি ছক্কা মেরেছেন জোন্স। এই ম্যাচে মোট ১০টি ওভার বাউন্ডারি মেরেছেন তিনি। যার মধ্যে একটি ছিল ১০৩ মিটার লম্বা।

> টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারায় যুগ্মভাবে দ্বিতীয় ব্যাটসম্যান হয়েছেন জোন্স। এই তালিকায় শীর্ষে রয়েছেন ক্রিস গেইল। ২০১৬ আসরে ইংল্যান্ডের বিপক্ষে ১১ ছক্কা হাঁকান তিনি।

> জোন্স ছাড়া কানাডার বিপক্ষে যুক্তরাষ্ট্রকে জেতাতে আন্দ্রেস গাউসেরও বড় ভূমিকা রয়েছে। তৃতীয় উইকেটে ১৩১ রানের পার্টনারশিপ গড়েন তারা। টি-টোয়েন্টি ক্রিকেটে মার্কিনিদের হয়ে যা এখন পর্যন্ত সবচেয়ে বড় জুটি।

> আইসিসির পঞ্চম সহযোগী দেশ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে জয় পেলো যুক্তরাষ্ট্র। এর আগে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, নেপাল ও ওমান এই কীর্তি গড়েছিল।

> এই ম্যাচে কানাডা ও যুক্তরাষ্ট্র মিলে করেছেন ৩৯১ রান। আইসিসির সহযোগী দেশ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে যা সর্বোচ্চ। এর আগে ২০১৪ আসরে নেদারল্যান্ডস এবং প্রতিপক্ষ দলের ছিল ৩৮২ রান।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM