গেল ১০ মাসে সড়কে নিহত ৪৭২৫/সবচেয়ে বেশি এপ্রিলে

দেশজুড়ে ডেস্ক :

২০২৩ সালের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত গেল ১০ মাসে সারা দেশে ৫ হাজার ২৪৫টি সড়ক দুর্ঘটনা ঘটেছে।

- Advertisement -

এসব দুর্ঘটনায় ৪ হাজার ৭২৫ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৬ হাজার ৭০২ জন। সড়কে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনাটি ঘটেছে গেল এপ্রিল মাসে।

- Advertisement -google news follower

আজ মঙ্গলবার (৪ জুন) সকালে রাজধানীর বনানীতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সদর দপ্তরে এক মতবিনিময় সভায় এসব তথ্য তুলে ধরেন সংস্থাটির চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের (আরআরআর) সহায়তায় এ মতবিনিময় সভার আয়োজন করে বিআরটিএ।

- Advertisement -islamibank

প্রতিবেদনে দেখা যায়, চলতে বছরের গেল এপ্রিল মাসে ৬৫৮টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬৩২ জন, আহত হয়েছেন ৮৬৬ জন। এর আগের মাস মার্চে ৬২৪টি দুর্ঘটনায় ৫৫০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৬৮৪ জন।

একই বছরের ফেব্রুয়ারি মাসে ৫৬৯টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫২৩ জন এবং আহত হয়েছেন। জানুয়ারি মাসে দুর্ঘটনা ঘটে ৪৩৭টি, এতে নিহত হয়েছেন ৪০৪ জন।

এর আগের বছর ২০২৩ সালের জুলাই মাসে সারা দেশে ৫৬৬টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫৩৩ জন এবং আহত হয়েছেন ৯৩৪ জন।

আগস্ট মাসে ৪৫৮টি দুর্ঘটনায় ৩৭৬ জন নিহত এবং আহত হয়েছেন ৬৫৯ জন। সেপ্টেম্বর মাসে ৪৫৪টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১০ জন ও আহত হয়েছেন ৬০৯ জন।

অক্টোবর মাসে ৪৩৭টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৯৪ জন আর আহত হয়েছেন ৪৯২ জন। নভেম্বর মাসে ৫৫৯টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৭০ জন আর আহত হয়েছেন ৫৮১ জন।

ডিসেম্বর মাসে ৪৮৩টি সড়ক দুর্ঘটনায় ৪৩৩ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৬৪১ জন। সবমিলিয়ে গত ১০ মাসে সড়ক দুর্ঘটনা ঘটে ৫ হাজার ২৪৫টি। এতে নিহত হয়েছেন ৪ হাজার ৭২৫ জন আর আহত হয়েছেন ৬ হাজার ৭০২ জন।

প্রতিবেদনে আরও বলা হয়, সড়ক দুর্ঘটনা কমাতে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন মোটরযান চালক তৈরিতে বিআরটিএ ২০০৮ সাল থেকে পেশাজীবী মোটরযান চালকদের প্রশিক্ষণ দিয়ে আসছে।

২০২২-২৩ অর্থবছরে সারা দেশে মোট ১ লাখ ১৬ হাজার ৭৩০ জন পেশাজীবী মোটরযান চালককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সড়ক দুর্ঘটনা কমাতে নিয়মিত পেশাজীবী মোটরযান চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির জন্য স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM