সুনামগঞ্জে পানিবন্দি পৌনে ৪ লাখ মানুষ

অনলাইন ডেস্ক

সুনামগঞ্জে ৬৯টি ইউনিয়ন ও দুটি পৌরসভার প্রায় পোনে চার লাখ মানুষ বন্যাক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রায় ১২ হাজার ৪৩৯ জন ঠাঁই নিয়েছেন আশ্রয় কেন্দ্রে। 

- Advertisement -

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঈদের আগের দিন থেকেই পানি বাড়তে শুরু করে।

- Advertisement -google news follower

গতকাল মঙ্গলবার বিশ্বম্ভরপুর ও সুনাগঞ্জে ত্রাণ বিতরণ করেছেন স্থানীয় সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদিক।

এর মধ্যে ঈদের দিন ও ঈদের পরদিন পাহাড়ি ঢল ও বর্ষণে পানি আরো বৃদ্ধি পায়। প্লাবিত হয় নতুন নতুন এলাকা। ছাতক ও দোয়রাবাজার উপজেলাসহ সুনামগঞ্জ সদর উপজেলা প্লাবিত হয়। জেলা শহরের প্রায় ৮০ ভাগ এলাকা প্লাবিত হয়।

- Advertisement -islamibank

ডুবে যায় এসব এলাকার ঘরবাড়ি ও দোকানপাঠসহ সরকারি-বেসরকারি স্থাপনা। বন্যার্ত মানুষজন বুধবার সকাল থেকেই জেলা শহরের একাধিক আশ্রয় কেন্দ্রে ওঠেছেন। অন্যদিকে পাহাড়ি ঢল ও বর্ষণে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ায় ছাতক গোবিন্দগঞ্জ সড়ক, দোয়ারাবাজার ছাতক সড়ক, জামালগঞ্জ সুনামগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

সূত্র আরো জানায়, ইতোমধ্যে সুনামগঞ্জ সদরে ৫ হাজার, বিশ্বম্ভরপুরে ২২ হাজার, শান্তিগঞ্জে ১৫ হাজার, জগন্নাথপুরে ৩৭ হাজার ৩১০, শাল্লায় ১১৭, দিরাইয়ে ৭৮ হাজার ২৫০, জামালগঞ্জে ১২ হাজার ৬৭০, তাহিরপুরে ১ লাখ ৪০ হাজার, ছাতকে ২ লাখ এবং দোয়ারাবাজারে ৫০ হাজার লোকজন বন্যাক্রান্ত হয়েছে।

তবে ধর্মপাশা ও মধ্যনগরে কোনো লোক বন্যাক্রান্ত হননি বলে সূত্র জানায়।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী জানান, বন্যার্তদের জন্য ৫৩১টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত আছে। এর মধ্যে ১২ হাজার ৪৩৯ জন বন্যার্ত আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। তিনটি পৌরসভা ৬৯টি ইউনিয়ন বন্যাকবলিত হয়েছে। প্রশাসন বন্যার্তদের জন্য প্রতি উপজেলায় ত্রাণ, শুকনো খাবারসহ সরকারি সহায়তা পাঠিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদা বলেন, গতকাল দুপুর থেকে রাত পর্যন্ত সুরমার পানি কমেছে ২০ সেন্টিমিটার। দুপুর থেকে রাত পর্যন্ত সুরমার পানি বিপৎসীমার ৮.৪০ মিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছিল। তবে বুধবার সকাল ৬টায় সুরমার পানি বিপৎসীমার ৮.২০ মিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছে। তবে রাত থেকে এখন পর্যন্ত বৃষ্টিপাত হচ্ছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM