ডাচদের হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে অস্ট্রিয়া

অনলাইন ডেস্ক

জার্মানিতে চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) বড় চমকের জন্ম দিয়েছে অস্ট্রিয়া। নেদারল্যান্ডস ও ফ্রান্সের মতো ফুটবল পরাশক্তির গ্রুপে থেকেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ইউরোর শেষ ষোলোতে পা রেখেছে দলটি।

- Advertisement -

মঙ্গলবার (২৫ জুন) নেদারল্যান্ডসকে ৩-১ গোলে পরাজিত করে গ্রুপ ডি-এর শীর্ষে থেকে শেষ ১৬-তে পৌঁছেছে অস্ট্রিয়া। শক্তিশালী প্রতিপক্ষ ডাচ এবং ফরাসিদের সাথে কঠিন গ্রুপে পড়া সত্ত্বেও রালফ রাংনিকের দল তিনটি ম্যাচের মধ্যে দুইটিতে জয়লাভ করে গ্রুপ টপার হয়।

- Advertisement -google news follower

যদিও নেদারল্যান্ডস ও ফ্রান্স ইতিমধ্যেই শেষ ১৬-তে তাদের স্থান নিশ্চিত করেছিল। তবে এখন ডাচদের সেরা তৃতীয় স্থান অধিকারী দল হিসেবে যেতে হচ্ছে। অন্যদিকে দিনের আরেক ম্যাচে পোলান্ডের সাথে ১-১ গোলে ড্র করে দ্বিতীয় স্থানে থেকে ফ্রান্সকে যেতে হচ্ছে শেষ ষোলোতে। তবে দুই দলের ব্যর্থতার চেয়েও অস্ট্রিয়া এই জয়ে নিজেদের দক্ষতা এবং দৃঢ়তার দৃষ্টান্ত স্থাপন করেছে।

বার্লিনে খেলার ষষ্ঠ মিনিটেই অস্ট্রিয়া অ্যালেক্সান্ডার প্রাসের ক্রস থেকে ডোনেল ম্যালেনের আত্মঘাতী গোলে এগিয়ে যায়। যদিও ম্যালেন পরবর্তীতে একটি সুযোগ পান প্রায়শ্চিত করার। তবে তিনি গোল করতে ব্যর্থ হন। অন্যদিকে অস্ট্রিয়া খেলার নিয়ন্ত্রণ ধরে রাখে এবং নেদারল্যান্ডসকে বলের দখলে সংগ্রাম করতে বাধ্য করে।

- Advertisement -islamibank

রাংনিকের দলও মার্সেল সাবিতজার এবং মার্কো আর্নাটোভিচের মাধ্যমে লিড বাড়ানোর কয়েকটি সুযোগ পেয়েছিল তবে তারা কাজে লাগাতে পারেনি। অন্যদিকে দ্বিতীয়ার্ধের শুরুতেই মাত্র ৭৫ সেকেন্ডে ডাচ স্ট্রাইকার কোডি গ্যাকপো নেদারল্যান্ডসের সমতা ফেরান।

গোলের পর নেদারল্যান্ডসের তীব্র আক্রমণ অস্ট্রিয়াকে চাপে ফেলে। ভার্জিল ভ্যান ডাইকের হেডার অল্পের জন্য বারে লেগে বাইরে চলে যায়। তবে, অস্ট্রিয়া দ্রুত নিজেদের সামলে নিয়ে রোমানো স্মিডের হেডারে পুনরায় লিড নেয়, যা স্টেফান ডে ভ্রিজের গায়ে লেগে জালে ঢুকে যায়।

মেমফিস ডেপাই অবশ্য ৭৫ মিনিটে একটি ভলিতে নেদারল্যান্ডসের জন্য সমতা আনেন। খেলার শেষদিকে, মার্সেল সাবিতজার একটি দুর্দান্ত শটে অস্ট্রিয়ার জয় নিশ্চিত করেন, যা অস্ট্রিয়ান সমর্থকদের আনন্দে ভাসিয়ে দেয়।

এই জয় অস্ট্রিয়ার সক্ষমতা এবং দৃঢ়তার প্রমাণ, যা তাদেরকে টুর্নামেন্টের পরবর্তী ধাপে একটি শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে চিহ্নিত করেছে। কোন দলই এখন রাফ র‌্যাংনিকের শিষ্যদের সামনে পড়তে চাইবে না।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM