পোল্যান্ডের সাথে ড্র করে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে ফ্রান্স

অনলাইন ডেস্ক

চলতি ইউরো চ্যাম্পিয়নশিপে আগের দুই ম্যাচে কোনো গোলই করতে পারেনি ফ্রান্স। প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে জিতলেও গোলটি ছিল আত্মঘাতী। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে ফরাসিরা। শুরুর ম্যাচে নাক ফেটে যাওয়ায় এই ম্যাচে খেলতেই পারেননি দলের প্রধান তারকা কিলিয়ান এমবাপে।

- Advertisement -

তবে গ্রুপপর্বের শেষ ম্যাচে শঙ্কা উড়িয়ে খেলতে নেমেছেন এমবাপে। গোলও পেয়েছেন। তবে দলকে জেতাতে পারেননি ২০১৮ বিশ্বকাপজয়ী তারকা। পোল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে ডি-গ্রুপের রানার্সআপ হয়ে শেষ ষোলোতে গেছে ফ্রান্স।

- Advertisement -google news follower

ডর্টমুন্ডের বিভিবি স্টেডিয়ামে প্রথমার্ধে দাপট দেখিয়ে খেলেছেন এমবাপের ফ্রান্স। পোল্যান্ডের অর্ধে তারা চাপ তৈরি করেছিল। সুযোগ পেয়ে আক্রমণ করেছে পোল্যান্ড। তবে গোল করতে পারেনি কোনো দল।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমে গোল করতে না পারে যে অচল অবস্থা তৈরি হয়েছিল ফ্রান্স একাদশে, সেটি ভেঙেছেন এমবাপে। চলতি ইউরোতে প্রথম গোলের দেখা পেল ফ্রান্স। গোল করলেন ফাটা নাক নিয়ে খেলতে নামা সেই এমবাপেই। ৫৫ মিনিটে পেনাল্টি থেকে গোলটি করেন রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া এই ফরাসি তারকা।

- Advertisement -islamibank

কিন্তু এমবাপের আনন্দ বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ফ্রান্স। ম্যাচের ৭৮ মিনিটে ফরাসি সেন্টার ব্যাক দায়োত উপামেকানো পোল্যান্ডের বদলি খেলোয়াড় কারোল সুইডাস্কিকে ডি-বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সেই নাটকীয় পেনাল্টিতে গোল করে দলকে সমতায় ফেরান পোল্যান্ডের ফরোয়ার্ড রবার্ট লেওয়ানডস্কি।

লেওয়ানডস্কি এই গোলটি করেন দ্বিতীয়বারের চেষ্টায়। প্রথমবারের শটটি রুখে দিয়েছিলেন ফরাসি গোলরক্ষক মাইক মেইগন্যান। তবে শট নেওয়ার আগেই মেইগন্যান গোললাইনের বাইরে চলে আসেন। এতে সেই পেনাল্টি বাতিল করে দ্বিতীয়বার লেওয়ানডস্কিকে শট নেওয়ার সুযোগ দেন রেফারি। দ্বিতীয়বারের চেষ্টায় গোল করেন বার্সেলোনার পোল্যান্ড তারকা। শেষমেশ ১-১ সমতায়ই খেলা শেষ হয়।

৫ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে গেছে ফ্রান্স। তাদের থেকে ১ পয়েন্ট বেশি নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রিয়ায়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM