কালুরঘাট ফেরিতে জনপ্রতি টোল আদায়, যাত্রীদের ক্ষোভ

বোয়ালখালী প্রতিনিধি

কর্ণফুলী নদী পারাপারে কালুরঘাট ফেরিতে জনপ্রতি নেওয়া হচ্ছে ৫টাকা। এনিয়ে ক্ষোভ প্রকাশ করছেন ফেরির যাত্রী সাধারণ।

- Advertisement -

গতকাল শুক্রবার রাত ১২টা থেকে এ টোল আদায় করছেন ফেরির ইজারাদার কর্তৃপক্ষ।

- Advertisement -google news follower

গত বছরের ১ আগস্ট সংস্কার কাজের জন্য কালুরঘাট সেতু বন্ধ ঘোষণা করলে যানবাহন পারাপারে কালুরঘাটে ফেরি চালু করে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। ফেরি চালুর পর টোল নির্ধারণ করে ফেরিঘাট ইজারা দেয় সওজ।

এতোদিন যানবাহন পারাপারে টোল আদায় করা হলেও জনপ্রতি টাকা নেওয়া হতো না। গতকাল শুক্রবার থেকে জনপ্রতি টোল আদায়ের নতুন নিয়ম চালু করা হলে উষ্মা প্রকাশ করেন এলাকাবাসী।

- Advertisement -islamibank

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে সমালোচনা করছেন বোয়ালখালীর বাসিন্দারা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের টোল ও এক্সেল শাখার উপসচিব ফাহমিদা হক খান রাষ্ট্রপতির আদেশক্রমে ২০২৩ সালের ২০ আগস্ট স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চট্টগ্রাম সড়ক বিভাগাধীন কালুরঘাট ব্রীজের নদীর পশ্চিম প্রান্ত (মোহরা অংশ) হতে পূর্ব প্রান্ত (বোয়ালখালী অংশ) পর্যন্ত ফেরিঘাট পারাপারকারী যানবাহন হতে টোল আদায়ের নিমিত্তে টোল নীতিমালা, ২০১৪ অনুযায়ী বিভিন্ন শ্রেণীর যানবাহন চলাচলের জন্য টোল নির্ধারণ করা হয়।

এতে ট্রেইলার ৫৬৫ টাকা, হেভী ট্রাক/কাভার্ড ভ্যান ৪৫০ টাকা, মিডিয়াম ট্রাক (২ এক্সেল বিশিষ্ট) ২২৫টাকা, বড় বাস (চালক ব্যতীত ৩১ অথবা তদুর্ধ্ব আসন) ২০৫টাকা,মিনি ট্রাক ১৭০টাকা, কৃষিকাজে ব্যবহৃত যান (পাওয়ার টিলার, ট্রাক্টর) ১৩৫ টাকা, মিনিবাস/কোষ্টার (৩০ জন যাত্রী বহনের উপযোগী) ১১৫টাকা, মাইক্রোবাস (৮ হতে ১৫ জন যাত্রী) ৯০টাকা, ফোর হইল চালিত যানবাহন (পিক-আপ, কনভারশনকৃত জীপ, রেকার) ৯০টাকা, সিডান কার ৫৫ টাকা, অটো টেম্পো, সিএনজি অটোরিক্সা, অটোভ্যান, ব্যাটারী চালিত ৩/৪ চাকার মোটরাইজড যান ২৫ টাকা, মোটর সাইকেল ১০টাকা, রিক্সাভ্যান/রিক্সা/বাই সাইকেল/ঠেলা গাড়ী ৫ টাকা হারে টোল নির্ধারণ করা হয়। এতে জনপ্রতি টোল আদায়ের বিষয়ে বলা হয়নি। অথচ ইজারাদার কর্তৃপক্ষ জনপ্রতি টোল আদায় করছে।

চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো.মোসলেহ উদ্দিন চৌধুরী বলেন, জনপ্রতি টোল আদায়ের অভিযোগ পেয়েছি। তা বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। শুধু মাত্র যানবাহন থেকে টোল আদায়ের নির্দেশনা রয়েছে।

জেএন/পূজন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM