চট্টগ্রামে নিম্নাঞ্চল টানা বৃষ্টিতে প্লাবিত, পাহাড়ধসের শঙ্কা

অনলাইন ডেস্ক

বন্দর নগরী চট্টগ্রামে সাগরের লঘুচাপের প্রভাবে রোববার ভোর থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ওই দিন প্রায় ৮০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। আজ সোমবারও সকাল থেকে একটানা বৃষ্টি হয়। বেলা ২টার দিকে বৃষ্টি থামলেও আকাশ এখনো মেঘে ঢাকা। বৃষ্টিতে নগরের বেশির ভাগ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ। এদিকে টানা ও ভারী বৃষ্টিতে পাহাড়ধসের ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে পতেঙ্গা আবহাওয়া অফিস।

- Advertisement -

খোঁজ নিয়ে জানা গেছে, নগরের চকবাজার, বহদ্দারহাট, ২ নম্বর গেট, আগ্রাবাদ ও রাহাত্তারপুলে হাঁটুপানি উঠে যায়। এতে চরম ভোগান্তিতে পড়েন অফিসগামী যাত্রীরা। বাসার নিচতলায় পানি ওঠায় সারা রাত ঘুমাতে পারেননি কেউ কেউ।

- Advertisement -google news follower

বাকলিয়ার সৈয়দশাহ রোড এলাকায় বেশির ভাগ নিচতলা ডুবে গেছে। নিচতলার বসবাসরত নাজমা আক্তার নামে এক গৃহিণীকে পানি পরিষ্কার করতে দেখা গেছে। তিনি বলেন, রোববার বিকেল থেকে বাসায় পানি ওঠে। নিচে থাকা অনেক জিনিসপত্র খাটে তুলতে হয়েছে। এতে রাতে ঘুমাতে পারিনি। সকালে পানি নেমে গেলেও এখন আবার বৃষ্টি হওয়ায় ফের বাসায় পানি উঠবে। ছোট ছোট সন্তান নিয়ে বেশ কষ্টে আছি।

চকবাজারের বাসিন্দা আব্দুর রশিদ বলেন, বছরে একবার নালা-নর্দমা পরিষ্কার করলে তো আর হবে না। বর্ষায় সিটি করপোরেশন নালা পরিষ্কারের উদ্যোগ নেয়। তারা কাজ শুরু করতে করতে বাসা-বাড়ি ও সড়কে পানি উঠে যায়। এই চকবাজারে একটু বৃষ্টি হলেই পানি উঠে যায়। মেয়র যায় মেয়র আসে, কেউ কার্যকর কোনো উদ্যোগ নেয় না।

- Advertisement -islamibank

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আলী আকবর খান বলেন, ‘বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় তিন দিন ধরে টানা বৃষ্টি অব্যাহত আছে। ধীরে ধীরে বৃষ্টি কমতে থাকবে। তবে যেহেতু এখনো ৩ নম্বর সিগন্যাল আছে, তাই ভারী বৃষ্টি হলেই এ সময় কোথাও কোথাও পাহাড়ধসেরও ঝুঁকি রয়েছে।’

বৃষ্টিতে বিএনপির সমাবেশ স্থগিত
এদিকে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রামে বিএনপির সমাবেশে বাধা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। আষাঢ়ের টানা বৃষ্টিতে আজ বেলা ৩টায় নগরের কাজীর দেউড়িতে দলীয় কার্যালয়ের সামনের সড়কের সমাবেশটি স্থগিত করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রামে বিএনপির প্রথম বিক্ষোভ সমাবেশ ছিল এটি। সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল।

সোমবার বেলা ১১টা ৫০ মিনিটে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে বিষয়টি জানিয়েছেন সমাবেশের সমন্বয়ক এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।

ফেসবুক পোস্টে তিনি লেখেন, ‘দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিএনপির চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আজকের সমাবেশ স্থগিত করা হয়েছে।’

বিষয়টি নিশ্চিত করেছেন নগর বিএনপির সাবেক দপ্তর সম্পাদক ইদ্রিস আলী। তিনি জানিয়েছেন আগামী ৭ জুলাই সমাবেশ এর সময় পুননির্ধারণ করা হয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM