ভয়াবহ ক্ষতির শঙ্কা

প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বেরিল

ভিনদেশ ডেস্ক :

পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন (ঘূর্ণিঝড়) বেরিল গ্রেনাডার ক্যারিয়াকো দ্বীপে আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার (১ জুলাই) সকালে উপকূলে আঘাত হানার আগে কয়েক ঘণ্টায় প্রবল শক্তি সঞ্চয় করে এটি।

- Advertisement -

মার্কিন জাতীয় হারিকেন সেন্টারের (এনএইচসি) বরাতে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

- Advertisement -google news follower

সোমবার গ্রেনাডার প্রধানমন্ত্রী ডিকন মিচেল জানান, ক্যারিয়াকোকে দেড় ঘণ্টায় লণ্ডভণ্ড করে দিয়েছে বেরিল।

তিনি বলেন, বিপদ এখনো কাটেনি। গ্রেনাডায় বেশ কিছু এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। এর ফলে যোগাযোগ ব্যাহত হচ্ছে। মানুষ বেরিল সম্পর্কে কোনো তথ্য পাচ্ছে না।

- Advertisement -islamibank

এনএইচসির তথ্য অনুযায়ী, হারিকেন বেরিল এখন পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। সর্বশেষ আপডেট অনুসারে এর সর্বোচ্চ বাতাসের গতিবেগ ২৪০ কিলোমিটারের কাছাকাছি। বুধবার পর্যন্ত এই অঞ্চলে এর প্রভাব থাকতে পারে।

সংস্থাটি বলছে, ঝড়ের গতির ওঠানামা চলবে। তাই উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের দেশগুলোকে ঝড়ো বাতাসের কারণে সম্ভাব্য বিপর্যয়কর ক্ষয়ক্ষতির মোকাবিলায় প্রস্তুত হওয়া উচিত।

এদিকে হারিকেন বেরিল মোকাবিলায় বার্বাডোস, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস এবং টোবাগোতেও সতর্কতা জারি করা হয়েছে।

এর আগে শক্তিশালী হারিকেন বেরিলের কারণে ক্যারিবীয় দেশগুলোর বিমানবন্দর ও ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। বাসিন্দাদের নিরাপদে আশ্রয় নিতে বলা হয়।

রোববার রাতে ক্যারিবীয় অঞ্চলের কয়েক ডজন ফ্লাইট বাতিল করা হয়। এ ছাড়া এই অঞ্চলের বাসিন্দাদের ঝড়ের পরিস্থিতি সম্পর্কে সতর্ক করা হয়।

এর আগে আমেরিকার ক্যারিবীয় অঞ্চলে সৃষ্ট প্রলয়ঙ্করী ঝড় ‘বেরিল’ ২৫০ কিমি গতিবেগে তাণ্ডব চালাতে পারে বলে আভাস দেওয়া হয়েছিলো।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM