চট্টগ্রাম নগরের রাস্তায় নামলো লোকাল এসি বাস

অনলাইন ডেস্ক

নগরের দিন দিন মানুষের সংখ্যা বাড়তে থাকলেও সে পরিমাণ পরিবহন নেই। ফলে দাঁড়িয়ে বা ঠাসাঠাসি করে লোকাল বাসগুলোতে করে গন্তব্যে যেতে হয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে।

- Advertisement -

নগরে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস সার্ভিসের জন্য যাত্রীদের দীর্ঘদিনের দাবি ছিল। সেই দাবি ও চাহিদার কথা ভেবে আট বছর পর নগরীতে আবারও নামলো এসি বাস।

- Advertisement -google news follower

মঙ্গলবার (২ জুলাই) থেকে ১০ টি বাস সড়কে চলতে দেখা যায়। জানা যায়, আরও ১০ টি নামবে কয়েকদিনের মধ্যে।

এসি বাস সার্ভিস সংশ্লিষ্টরা জানান, যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক সেবা দিতেই নতুন এই এসি বাস সার্ভিস।

- Advertisement -islamibank

এই সার্ভিসের আওতায় শুরুতে প্রতিদিন সকাল সাড়ে সাতটা থেকে রাত আটটা পর্যন্ত প্রতি ত্রিশ মিনিট পর পর নগরীর কাপ্তাই রাস্তার মাথা, বহদ্দারহাট, জিইসি, ইপিজেড ও কাটগড় মোড় পর্যন্ত চলাচল করবে এই বাস।

প্রথমিকভাবে বহদ্দারহাট, মুরাদপুর, জিইসি, আগ্রাবাদ এবং নগরীর কাপ্তাই রাস্তার মাথা এলাকায় দুটি করে ১০ টি কাউন্টার তৈরি করা হয়েছে।

জানা যায়, প্রাথমিকভাবে কাপ্তাই রাস্তার মাথা থেকে আগ্রাবাদ পর্যন্ত ৫০ টাকা, আগ্রাবাদ থেকে কাঠগড় পর্যন্ত ৫০ টাকা এবং সরাসরি কাঠগড় থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত ১০০ টাকা ভাড়ায় চলাচল করবে এই বাস।

তবে পুরোদমে শুরু হলে এই সড়কের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে তৈরি হবে কাউন্টার, সর্বনিম্ন ভাড়া রাখা হয়েছে ২০ টাকা।

এসি বাস সার্ভিস চট্টলা চাকা এক্সপ্রেসের নির্বাহী পরিচালক মো. শাহজাহান বলেন, চট্টলা চাকা নামের কাউন্টারভিত্তিক এই এসি বাস বন্দরনগরীতে চলবে মূলত রাজধানীর গুলশানে চলাচলরত ঢাকা চাকা এসি বাস সার্ভিসের আদলে।

বাসটির আসন ব্যবস্থাপনা হবে অনেকটা দূরপাল্লার বাসের আসন ব্যবস্থাপনার মতো। স্বয়ংক্রিয় বুকিং সিস্টেমের কারণে নির্ধারিত ৩৫টি আসনের অতিরিক্ত যাত্রী ওঠার সুযোগ থাকবে না বাসে।

এর আগে সোমবার (১লা জুলাই) বিকেল চারটায় হোটেল আগ্রাবাদে চট্টলা চাকা নামের নতুন এই বাস সার্ভিসের উদ্বোধন করেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

এসময় বিশেষ অতিথি হিসেবে পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় উপস্থিত ছিলেন। এছাড়াও অতিথি ছিলেন বিআরটিএ চট্টগ্রামের পরিচালক মো. মাসুদ আলম।

জেএন/হিমেল/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM