যৌন সম্পর্ক ছাড়াই কিছু প্রাণী বংশবিস্তারে সক্ষম!

বিস্ময় ডেস্ক :

পৃথিবীতে যেকোনো প্রাণীর বংশবিস্তারের প্রক্রিয়া হচ্ছে নারী-পুরুষের মিলন। তবে কিছু কিছু প্রাণী যৌন সম্পর্ক ছাড়াও প্রজননে সক্ষম। আর এটি সম্ভব পার্থেনোজেনেসিস (অপুংজনি) প্রক্রিয়ার মাধ্যমে। এসব তথ্য গবেষকদের মাধ্যমে জানা যায়।

- Advertisement -

পার্থেনোজেনেসিস হলো অযৌন প্রজননের একটি প্রাকৃতিক রূপ যাতে গর্ভাধান ছাড়াই ভ্রূণের বৃদ্ধি এবং বিকাশ ঘটে। প্রাণীদের ক্ষেত্রে পার্থেনোজেনেসিস অর্থ হলো একটি অনিষিক্ত ভ্রুণকোষ থেকে ভ্রূণের বিকাশ হওয়া।

- Advertisement -google news follower

পার্থেনোজেনেসিস শব্দ তৈরি হয়েছে মূলত গ্রিক শব্দ ‘পার্থেনোস’ ও ‘জেনেসিস’ এর সমন্বয়ে। পার্থেনোস কথাটির অর্থ ‘কুমারী’ আর জেনেসিস অর্থ ‘সৃষ্টি’।

পার্থেনোজেনেসিস প্রাকৃতিকভাবে কিছু উদ্ভিদ এবং পোকামাকড় এটি করতে পারে। সেইসঙ্গে কিছু উভচর, সরীসৃপ, পাখি এবং মাছ। কিন্তু অন্যান্য প্রজাতির মধ্যে এটি বিরল এবং সাধারণত বন্দী অবস্থায় দেখা যায়।

- Advertisement -islamibank

ফ্লোরিডার সারাসোটাতে মোট মেরিন ল্যাবরেটরি এবং অ্যাকোয়ারিয়ামে হাঙ্গর ও রশ্মি সংরক্ষণ কার্যক্রম পরিচালনা করেন ডেমিয়ান চ্যাপম্যান। তিনি বলেন, এটি এমন পরিস্থিতিতে ঘটতে থাকে যেখানে মহিলারা পুরুষদের থেকে আলাদা হয়।

এদিকে গত সপ্তাহে যুক্তরাজ্যের পোর্টসমাউথ শহরের দ্য সিটি অব পোর্টসমাউথ কলেজে পুরুষ সাপের সংস্পর্শে না এসেই ১৪টি বাচ্চার জন্ম দিয়েছে বিরল ব্রাজিলিয়ান রেইনবো বোয়া প্রজাতির একটি সাপ। ৯ বছরেও ওই সাপটি কোনো পুরুষ সাপের সংস্পর্শে আসেনি বলে কলেজ কর্তৃপক্ষ জানায়।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলাইনা অঙ্গরাজ্যের একটি অ্যাকুয়ারিয়ামে শার্লট নামের একটি স্টিংরে মাছ পার্থেনোজেনেসিস প্রক্রিয়ায় গর্ভধারণ করে।

অবশ্য গত সপ্তাহে বাচ্চা প্রসবের আগেই এটি মারা যায়। যদিও সে কখনও প্রসব করেনি এবং সে কখনও গর্ভবতী ছিল কি না তা স্পষ্ট নয়।

পার্থেনোজেনেসিসের একটি উপায় হলো যখন একজন নারীর ডিম্বাণু অন্য কোষের সঙ্গে মিশে যায়। এমন একটি প্রক্রিয়া থেকে কোষ অবশিষ্ট থাকে যা নারীকে ডিম তৈরি করতে দেয়।

এই কোষ একটি মেরু দেহ হিসাবে পরিচিত। যা ডিমকে জেনেটিক তথ্য দেয় তা সাধারণত শুক্রাণু থেকে পাওয়া যায়। কোষটি বিভাজিত হতে শুরু করে এবং এটি একটি ভ্রূণ সৃষ্টির দিকে নিয়ে যায়।

ডেমিয়ান চ্যাপম্যান জানান, স্বাভাবিকভাবে একটি পশুর ডিমে ভ্রূণ সৃষ্টির জন্য শুক্রাণুর প্রয়োজন হয়। কিন্তু পার্থেনোজেনেসিস প্রক্রিয়ায় শুক্রাণুর দরকার পড়ে না।

এছাড়া পার্থেনোজেনেসিস থেকে আসা সন্তানদের কম জেনেটিক বৈচিত্র্য রয়েছে, যা দ্বারা উন্নয়নমূলক সমস্যা হতে পারে বলে তিনি মনে করেন।

এছাড়া বন্যের মধ্যে পার্থেনোজেনেসিস কতটা প্রচলিত তা স্পষ্ট নয়। কিন্তু ফ্লোরিডার উপকূলীয় জলে একটি বিপন্ন প্রজাতি, ছোট দাঁতের করাত মাছের মধ্যে বন্দিত্বের বাইরে এটি ঘটেছে বলে জানান তিনি। সূত্র: এবিসিনিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM