এইচএসসি পরীক্ষা:

পদার্থবিজ্ঞান ১ম পত্রের পরীক্ষার দিনে অন্য প্রশ্ন হাতে পেল পরীক্ষার্থীরা

কেন্দ্রে বসে প্রশ্নপত্র দেখে হতবাক পরীক্ষার্থীরা

শিক্ষা ডেস্ক

চলমান এইচএসসির পদার্থবিজ্ঞান ১ম
পত্রের পরীক্ষা দিতে এসে পরীক্ষার্থীরা হাতে পেলো অন্য পরীক্ষার প্রশ্নপত্র। পরীক্ষার শুরুতে পদার্থবিজ্ঞান ২য় পত্রের প্রশ্ন দেয়া হয় পরীক্ষার্থীদের।

- Advertisement -

আজ বৃহস্পতিবার (১১ জুলাই) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী এলাকার বিজয় স্মরনী কলেজ কেন্দ্রে এমন ঘটনা ঘটেছে।

- Advertisement -google news follower

কেন্দ্রে বসেই হতবাক পরীক্ষার্থীরা। তারা কেন্দ্র পর্যবেক্ষকদের বিষয়টি অবগত করলে প্রশ্ন ফিরিয়ে নিয়ে পরীক্ষা স্থগিত করা হয়। এতে উদ্বেগ ও উৎকণ্ঠায় সময় পার করছেন পরীক্ষার্থীরা।

কেন্দ্র সচিব ও জেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অবহেলা, অদক্ষতা ও অসতর্কতার কারণে অনাকাঙ্কিত ঘটনাটি ঘটেছে জানিয়ে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রেজাউল করিম বলেন, পরীক্ষার প্রশ্ন বিতরণের দায়িত্ব জেলা প্রশাসনের। আর দেখেশুনে প্রতিদিন সকালে প্রশ্ন কেন্দ্রে নিয়ে যাওয়ার দায়িত্ব কেন্দ্র সচিবের।

- Advertisement -islamibank

তাদের ভুলেই বিজয় স্মরনী কলেজ কেন্দ্রে পদার্থবিজ্ঞান ১ম পত্রের পরিবর্তে ২য় পত্রের প্রশ্ন চলে গেছে। বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, প্রশ্ন পরিবর্তন করে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হচ্ছে। সময় সমন্বয় করে আজকেই পরীক্ষা নেওয়া হবে।

ভুলে কেন্দ্রে সরবরাহ করা পদার্থবিজ্ঞান ২য় পত্রের প্রশ্ন দিয়ে আর পরীক্ষা হবে না জানিয়ে অধ্যাপক রেজাউল করিম জানান, বিকল্প প্রশ্নে পদার্থবিজ্ঞান ২য় পত্রের পরীক্ষা রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এমন ভুলের জন্য বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জানিয়েছেন বোর্ডের চেয়ারম্যান।

সাংবাদিক পরিচয়ে ঘটনা সম্পর্কে জানার জন্য কেন্দ্র সচিব এবং বিজয় স্মরনী কলেজের অধ্যক্ষ শিব সঙ্কর দাশকে মুঠোফোনে কল করা হলে তিনি সংযোগ কেটে দেন।

এদিকে কয়েকজন পরীক্ষার্থীর অভিভাবক থেকে জানা গেছে পরীক্ষার নির্দিষ্ট সময়ের আরো দু ঘন্টা পর পুনরায় প্রথম পত্রের প্রশ্ন এনে পরীক্ষা শুরু হয়।

এদিকে এ ঘটনায় হৈচৈ পড়ে গেলে উপজেলা প্রশাসন থেকে সরকারি কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিনকে প্রধান করে একটি তদন্ত কমিটি করে দেওয়া হয়েছে।

কমিটির অপর দুজন সদস্য হলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুস্তাফা আলম সরকার ও উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাবিবুল্লাহ।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM