রাজনীতিতে বেশি ভুল তথ্যের শিকার আওয়ামী লীগ

রাজনীতি ডেস্ক

২০২৪ সালের প্রথম ছয় মাসে বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়া ১৩৮০টি ভুল তথ্য শনাক্ত করেছে বাংলাদেশের ফ্যাক্ট-চেকিং প্রতিষ্ঠান রিউমর স্ক্যানার।

- Advertisement -

গত বছর একই সময়ের তুলনায় যা প্রায় ৬১ শতাংশ বেশি। ২০২৩ সালের প্রথম ছয় মাসে রিউমর স্ক্যানার ভুল তথ্য শনাক্ত করেছিল ৮৫৬টি।

- Advertisement -google news follower

সংসদ নির্বাচন, রাজনৈতিক নানা ঘটনা আর খেলাধুলার বিভিন্ন ঘরোয়া ও আন্তর্জাতিক টুর্নামেন্টের কারণে চলতি বছরের প্রথম ছয় মাসে ভুল তথ্য প্রচারের হার বেড়েছে।

এই সময়ে একক ব্যক্তি হিসেবে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -islamibank

জানুয়ারিতে অনুষ্ঠিত ১২তম জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে একক ইস্যু হিসেবে বেশি ভুল তথ্য ছড়ানো হয়েছে।

তাছাড়া রাজনৈতিক দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার হয়েছে আওয়ামী লীগ। এ বছর প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে ভুল তথ্য প্রচারের হার বেড়েছে ১১ শতাংশ।

রিউমর স্ক্যানারের ওয়েবসাইটে গত ছয় মাসে প্রকাশিত প্রতিবেদনগুলো বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।

২০২৪ সালের প্রথম ছয় মাসে দেশের রাজনৈতিক অঙ্গনকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া ভুল তথ্য গুলোর সবচেয়ে বেশি শিকার হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

দলটি, দলটির বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নেতাকর্মীদের নামে ছয় মাসে ২১৬টি ভুল তথ্য শনাক্ত করেছে রিউমর স্ক্যানার।

এই দলের বিষয়ে শনাক্তকৃত ভুল তথ্যের সংখ্যা রিউমর স্ক্যানার কর্তৃক অন্য রাজনৈতিক দলগুলোর নামে শনাক্তকৃত ভুল তথ্যের মোট সংখ্যার দ্বিগুণেরও বেশি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM