খেলবেন দাবা অলিম্পিয়াডে

প্রয়াত বাবার স্বপ্ন পূরণের পথেই জিয়া পুত্র তাহসিন

খেলাধুলা ডেস্ক :

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান চেয়েছিলেন যে তার ছেলে তার পথেই হাঁটবেন এবং এবং দাবা অলিম্পিয়াডে খেলবেন। ছেলেও বাবার এই আকাঙ্ক্ষা ও স্বপ্ন পূরণের পথেই হেঁটেছেন।

- Advertisement -

তবে তার এই সাফল্য দেখতে যেতে পারলেন না তার বাবা জিয়া। গত শুক্রবার দাবা খেলতে থাকাকালীনই হার্ট অ্যাটাকে মারা যান তিনি।

- Advertisement -google news follower

জিয়াউর রহমানের ছেলে তাহসিন তাজওয়ার জিয়া জাতীয় দাবায় শীর্ষ পাঁচের মধ্যে থাকবেন কিনা এ বিষয়ে কিছুটা শঙ্কা ছিল।

তবে গতকাল বিকালে দাবা ফেডারেশনে জাতীয় দাবার শেষ রাউন্ডের প্লেঅফ গেমে তাহসিন তার প্রতিপক্ষ অনত চৌধুরীকে টপকে যাওয়ায় দাবা অলিম্পিয়াডে খেলার সুযোগ হয়। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে হাঙ্গেরিতে যাবেন এই দাবাড়ু।

- Advertisement -islamibank

২০২২ সালে বাবার হাত ধরেই অলিম্পিয়াডে খেলতে গিয়েছিলেন তাহসিন। বাবা-ছেলে একত্রে দাবার অলিম্পিয়াডে খেলছেন এই দৃষ্টান্ত বিরল। এবার একাই অলিম্পিয়াড খেলতে যেতে হবে তাহসিনকে।

বাবাকে স্মরণ করে তিনি বলেন, ‘আবারও অলিম্পিয়াডে খেলব তাই ভালো লাগছে। তবে বাবা আমাদের মাঝে নেই, এটা এখনো বিশ্বাস হচ্ছে না।

জিয়াউর রহমান ১৯৮৮ সাল থেকেই অলিম্পিয়াডে খেলেছেন। ২০১০ আসর বাদ দিয়ে একটানা এবং সর্বাধিক ১৬টি অলিম্পিয়াডে খেলেছেন জিয়া। বাংলাদেশের আর কারও এই রেকর্ড নেই।

তাহসিনের বয়স এখন ১৮। এ নিয়ে দুই অলিম্পিয়াড হচ্ছে তার। তার লক্ষ্য বাবাকে স্পর্শ করার, ‘চেষ্টা থাকবে বাবার মতো অনেক বেশি অলিম্পিয়াডে খেলা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM