বিশ্ববিদ্যালয় শিক্ষকরা ক্লাসে ফিরছেন না, আন্দোলন চলবে

অনলাইন ডেস্ক

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলসহ তিন দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

- Advertisement -

রোববার (১৪ জুলাই) ভার্চুয়ালি অনুষ্ঠিত জরুরি এক বৈঠকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নেতারা এ সিদ্ধান্ত নেন।

- Advertisement -google news follower

ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ফেডারেশনের বৈঠকে আমাদের তিনটি দাবি জোরালোভাবে পুনর্ব্যক্ত করেছেন শিক্ষক নেতারা। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি চলমান থাকবে। আশা করছি, শিক্ষক নেতাদের সঙ্গে বসে দ্রুত আলোচনার মাধ্যমে দাবিগুলো বাস্তবায়নে পদক্ষেপ নেবে সরকার।’

- Advertisement -islamibank

এদিকে, রাতে ফেডারেশনের সভাপতি ও মহাসচিবের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের পক্ষ থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শিক্ষকদের আলোচনার আমন্ত্রণ জানান। ফেডারেশনের নেতারা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৩ জনের প্রতিনিধিদলের সঙ্গে শনিবার (১৩ জুলাই) এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিক্ষকদের বিভিন্ন দাবি নিয়ে খোলামেলা আলোচনা হয়।

এতে বলা হয়, ওই আলোচনার পরিপ্রেক্ষিতে রোববার অনলাইন প্ল্যাটফর্মে ফেডারেশনের সঙ্গে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির প্রতিনিধিদের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষক নেতারা গতকালের আলোচনার বিষয়বস্তু উপস্থাপন করেন। কিন্তু তিনদফা দাবি পূরণে এখনো সুস্পষ্ট কোনো ঘোষণা না আসায় চলমান কর্মসূচি অব্যাহত রাখার পক্ষে মতামত দেন। পাশাপাশি সরকারের সঙ্গে আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে ফেডারেশনের নেতাদের সুপারিশ করেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার করে অতিদ্রুত প্রজ্ঞাপন জারি, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য উচ্চতর স্বতন্ত্র বেতন কাঠামো প্রদানের লক্ষ্যে কমিশন গঠনের প্রজ্ঞাপন জারি ও ২০১৫ সালে প্রতিশ্রুত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তিকরণের প্রক্রিয়া দ্রুত বাস্তবায়ন; বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুস্পষ্ট এ তিনটি দাবি জোরালোভাবে পুনর্ব্যক্ত করা হলো।

শিক্ষক নেতারা বিজ্ঞপ্তিতে বলেন, ‘দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি চলমান থাকবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন দ্রুততম সময়ের মধ্যে আলোচনার মাধ্যমে উল্লিখিত দাবিসমূহ বাস্তবায়নের জন্য সরকারকে অনুরোধ জানাচ্ছে।’

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM