ইউরোর গোল্ডেন বুট জিতলেন ৬ ফুটবলার

অনলাইন ডেস্ক

ফাইনাল ম্যাচে এসে গোল্ডেন বুটের লড়াইটা টিকে ছিল স্পেনের দানি ওলমো ও ইংল্যান্ডের হ্যারি কেইনের মধ্যে। দু’জনেরই গোলের সংখ্যা সমান ৩টি করে। তবে ফাইনালে এসে দু’জনের কেউই স্কোরশিটে নাম লেখাতে পারেননি। আর তাতে আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট উঠেছে যৌথভাবে ৬ জনের হাতে। এ দু’জন ছাড়াও আরও ৪ ফুটবলার করেছেন সমান ৩ টি করে গোল।

- Advertisement -

এবারের ইউরোয় ৩টি করে গোল করেছেন স্পেনের দানি ওলমো, ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাপ্পো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে। যার ফলে যৌথভাবে গোল্ডেন বুট দেওয়া হয়েছে সবাইকেই।

- Advertisement -google news follower

বিষয়টি নিয়ে অবশ্য আগেই পরিষ্কার করে জানিয়েছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা উয়েফা। কোনো কারণে ফাইনালে কেউ ব্যবধান বাড়িয়ে নিতে না পারলে গোল্ডেন বুট দেওয়া হয়ে যৌথভাবে। শেষ পর্যন্ত সেটিই হলো। ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে স্পেনের শিরোপা ঘরে তোলার ম্যাচে গোল পাননি দু’জনের কেউই। ফলে যৌথভাবে গোল্ডেন বুট উঠেছে ৬ ফুটবলারের হাতে। যা ইউরোর ইতিহাসে প্রথমবারের মতো ঘটল।

এর আগে, ২০১২ সালেও ৩টি করে গোল করেছিলেন তিন ফুটবলার। স্পেনের ফের্নান্দো তরেস, জার্মানির মারিও গোমেস ও রাশিয়ার আলান জাগুয়েভের গোল সংখ্যা ছিল সমান। তবে তখনকার নিয়ম ছিল, সবচেয়ে কম সময় খেলায় বেশি গোল করা ফুটবলার জিতবেন গোল্ডেন বুট। সেবার যা জিতেছিলেন তরেস। তবে এবার নিয়মের ব্যতিক্রম হওয়ায় যৌথভাবেই ৬ ফুটবলারকে পুরস্কার দেওয়া হয়েছে।

- Advertisement -islamibank

এর আগে গত ইউরোতে সর্বোচ্চ ৫টি করে গোল করেছিলেন পর্তুগালের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও চেক প্রজাতন্ত্রের পাত্রিক শিক। তবে গোলের সঙ্গে অ্যাসিস্টে এগিয়ে থাকায় গোল্ডেন বুট জিতেছিলেন রোনাল্ডো।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM