ক্ষমা চাইলেন ফার্নান্দেজ

তারা ফ্রান্সে খেলে, কিন্তু তারা সবাই…

খেলাধুলা ডেস্ক :

কোপা আমেরিকার শিরোপা জয়ের পর আনন্দের আতিশয্যে বর্ণবাদী গান গেয়েছিলেন এনজো ফার্নান্দেজ এবং তার কয়েকজন সতীর্থ।

- Advertisement -

ফ্রান্সের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের উদ্দেশ্য করে সেই গান নিয়ে তোলপাড় চলছে। আনুষ্ঠানিক অভিযোগ করার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স ফুটবল। এমতাবস্থায় নিজের কাণ্ডে ক্ষমা চাইলেন এনজো।

- Advertisement -google news follower

গত রবিবার মায়ামিতে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার কোপা আমেরিকা জেতে আর্জেন্টিনা। এরপর এনজো ফার্নান্দেজ তার টিম বাসে দলীয় উদ্‌যাপনের মূর্হূর্তটি সোশ্যাল অ্যাকাউন্টে লাইভ করেন।

সেই লাইভেই শোনা যায় ওই বর্ণবাদী গান- ‘পাসপোর্টে তাদের জাতীয়তা ফ্রেঞ্চ, শোনা কথাটি ছড়িয়ে দাও। তারা ফ্রান্সে খেলে, কিন্তু তারা সবাই…।’ এটুকুর পর কেউ একজন বলে- ‘ভিডিও বন্ধ কর।’

- Advertisement -islamibank

কাতার বিশ্বকাপ ফাইনাল ঘিরে প্রতিপক্ষ ফ্রান্সের বড় তারকা কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে ওই গানটি বানিয়েছিলেন আর্জেন্টিনার সমর্থকেরা।

এমবাপ্পের সঙ্গে ফ্রান্সের ট্রান্সজেন্ডার মডেল আইনস রাউয়ের কথিত সম্পর্ক নিয়ে ওই গানে বলা হয়েছে, ‘তারা ফ্রান্সে খেলে, কিন্তু তারা সবাই অ্যাঙ্গোলা থেকে আসা, তারা দৌড়ায় ভালো, লিঙ্গান্তরিত মানুষের সঙ্গে বিছানায় যায়। তাদের মা নাইজেরিয়ান, তাদের বাবা ক্যামেরুনিয়ান, কিন্তু পাসপোর্টে বলা—ফ্রেঞ্চ।’

এবার এই গান গাওয়ার জন্য ক্ষমা চেয়ে ইনস্টাগ্রামে এনজো লিখেছেন, ‘জাতীয় দলের উদ্‌যাপনে আমার ইনস্টাগ্রাম চ্যানেলে একটি ভিডিও পোস্ট করার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমা চাই।

এ গানে অত্যন্ত অপমানজনক ভাষা আছে এবং এসব শব্দ ব্যবহারের কোনো অজুহাতই নেই। সব ধরনের বৈষম্যের বিপক্ষে আমি। আমাদের কোপা আমেরিকা উদ্‌যাপনের উন্মাদনায় পড়ে গিয়েছিলাম বলে ক্ষমা চাই।’

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM