কেরালায় ভূমিধসে শত শত মানুষ হতাহত-বহু মৃত্যু

প্রতিবেশী ডেস্ক :

ভারতের সর্বদক্ষিণের রাজ্য কেরালার ওয়ানাড় জেলার মেপ্পেদির বড় এলাকাজুড়ে ভূমিধস হয়েছে। এতে শত শত মানুষ হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -

অন্তত ১৯ জন এই ভূমিধসে নিহত হয়েছে বলে উল্লেখ করেছে আল জাজিরা।

- Advertisement -google news follower

এ দুর্ঘটনায় শতাধিক মানুষ আটকা পড়েছেন এবং বহু মানুষ নিখোঁজ রয়েছেন বলে আশঙ্কা হচ্ছে। আজ মঙ্গলবার ভোরে এ দুর্ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কেরালা রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, দমকল বাহিনী ও ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) সদস্যদের উদ্ধার কাজের জন্য মোতায়েন করা হয়েছে।

- Advertisement -islamibank

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নিশ্চিত করেছেন যে, সমস্ত সরকারি সংস্থার সদস্যরা উদ্ধার অভিযানে কাজ করছে।

স্থানীয়রা জানিয়েছেন, ভূমিধসের কারণে শতাধিক মানুষ আটকা পড়েছেন। ভারী বর্ষণের কারণে উদ্ধারকাজ ব্যহত হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ ।

ইন্ডিয়ান এক্সপ্রেসের তথ্য অনুযায়ী নিহত ১৯ জনের মধ্যে অন্তত ২ জন শিশু।

উদ্ধারকাজে ২০০ জনের অধিক সৈন্য মোতায়েনের পাশাপাশি ভারতীয় এয়ারফোর্সের ২ টি হেলিকপ্টারও রয়েছে। শত শত লোক আটকা পড়েছে বলে জানিয়েছে সশস্ত্র বাহিনী।

অনেক ঘরবাড়ি, যানবাহন ও দোকানপাট কাদা পানিতে তলিয়ে গেছে বলে উল্লেখ করা হয়েছে গণমাধ্যমে। এছাড়া চুরামালার প্রধান সেতুটি ধ্বংস হয়ে অন্যন্য এলাকার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রীকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। তিনি মঙ্গলবার কেরালার ওয়েনাদ জেলায় ভূমিধসে প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি মৃতের পরিবারকে দুই লাখ এবং আহতদের ৫০ হাজার রুপি দেওয়ার ঘোষণা করেছেন।

সাম্প্রতিক বছরগুলোতে মারাত্মক বন্যা, ভূমিধসের ঘটনা পূর্বের তূলনায় বৃদ্ধি পেয়েছে। বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তন সমস্যাগুলোকে আরো বাড়িয়ে তুলছে।

কেরালায় ভারী বৃষ্টির কারণে বন্যা ও ভূমিধসের ঘটনা নতুন কিছু নয়। একসময় কেরালা রাজ্যের যেসব জলভূমি ও হ্রদগুলোকে বন্যার বিরুদ্ধে প্রাকৃতিক রক্ষাকবচ মনে করা হতো, সেগুলো ক্রমবর্ধমান নগরায়ণের কারণে বিলীন হয়ে গেছে।

২০১৮ সালে কেরালায় শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৪০০ মানুষের মৃত্যু হয়, বাস্তুচ্যুত হয়েছে ১০ লাখেরও বেশি মানুষ।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM