অসহযোগ আন্দোলন

আওয়ামীলীগ নেতা ও পুলিশসহ ১৪ জেলায় নিহত ৩৭

অনলাইন ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচিতে শেষ খবর পাওয়া পর্যন্ত আওয়ামী লীগ নেতা, কাউন্সিলর ও পুলিশ সদস্যসহ ১৪ জেলায় অন্তত ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

- Advertisement -

তাদের মধ্যে ফেণীতে পাঁচজন, সিরাজগঞ্জে চারজন, মুন্সিগঞ্জে তিনজন, বগুড়ায় তিনজন, মাগুরায় তিনজন, ভোলায় তিনজন, রংপুরে তিনজন, পাবনায় ৩জন, কুমিল্লায় দুজন, বরিশালে একজন, সিলেটে দুজন, জয়পুরহাটে একজন, ঢাকায় একজন, কিশোরগঞ্জে তিনজন রয়েছেন।

- Advertisement -google news follower

বরিশালে আওয়ামী লীগ নেতা নিহত
বরিশালে এক আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে ও পিটিয়ে হত্যার তথ্য মিলেছে। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. এ এস এম সায়েম বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে কোন ঘটনায় তার মৃত্যু হয়েছে, তা তিনি জানাননি। বলেছেন, ওই নেতার মাথায় ধারাল অস্ত্রের আঘাত রয়েছে। রক্তক্ষরণ ও মাথায় আঘাতের কারণেই তার মৃত্যু হয়েছে। নিহতের নাম টুটুল চৌধুরী।

- Advertisement -islamibank

ওয়ার্ড আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক শেখ দিপু জানিয়েছেন, টুটুল বরিশাল মহানগরের ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি।

কুমিল্লায় বাসচালকসহ নিহত ২
কুমিল্লার দেবিদ্বারে দ্বিমুখী সংঘর্ষে একজন নিহত হয়েছেন। দুপুর ১টার দিকে উপজেলার নিউমার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। তিনি বাসচালক বলে জানা গেছে।

অপরদিকে, দাউদকান্দি ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশের এরশাদ মিয়া নামে এক সদস্য নিহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন হাইওয়ে পুলিশের কুমিল্লা অঞ্চলের সুপার খায়রুল আলম।

রংপুরে কাউন্সিলরসহ নিহত ৩
রংপুর নগরীতে সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন, আহত হয়েছেন কমপক্ষে ১০ জন। সিটির ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু জানান, নিহতের একজন রংপুর সিটি করপোরেশেনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও পরশুরাম থানা আওয়ামী লীগের সভাপতি। তার নাম হারাধন রায়।

ফেনীতে ৫ জন নিহত
ফেনীতে সংঘর্ষে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আজ বেলা ২টার দিকে সংঘর্ষ শুরু হয়। সকাল থেকে বিক্ষোভকারীরা অসহযোগের সমর্থনে মহিপাল এলাকায় বিক্ষোভ করছিলেন।

দুপুর ২টার দিকে মহিপাল সেতুর নিচে ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের কর্মীরা মিছিল নিয়ে এলে সংঘর্ষ শুরু হয়।

এ সময় মুহুর্মুহু গুলি, ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়। সংঘর্ষে নিহত পাঁচজনের নাম পরিচয় জানা যায়নি। এ ছাড়া তিন গণমাধ্যমকর্মীসহ অন্তত ১০জন আহত হয়েছেন।

মাগুরায় নিহত ৩
জেলা শহরে দফায় দফায় সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক মেহেদী হাসান রাব্বিসহ তিনজন নিহত হয়েছেন। এতে অর্ধশত আহত হয়েছে।

নিহত অন্য দুজন হচ্ছেন মাগুরা শ্রীপুর উপজেলার রায়নগর গ্রামের ফরাদ হোসেন এবং মোহাম্মদপুরের বালিদিয়ার সুমন আহমেদ।

পাবনায় নিহত ৩
পাবনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ চলাকালে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় তিন শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে শিক্ষার্থীরা পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের আব্দুল হামিদ সড়কের জেবি মোড়ে অবস্থান নিয়ে নানা স্লোগান দিতে থাকেন।

এ সময় শিক্ষার্থীদের সমাবেশে পেছন থেকে অতর্কিত গুলি চালানো হয়। এ ঘটনায় শিক্ষার্থী জাহিদুল ইসলাম (১৯), মাহবুবুল হোসেন (১৬) ও ফাহিম (১৭) নিহত হন।

মুন্সীগঞ্জে সংঘর্ষে নিহত ৩
আজ সকালে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী মুন্সীগঞ্জ শহরের সুপার মার্কেট ও কৃষি ব্যাংক মোড় এলাকায় জড়ো হতে থাকেন আন্দোলনকারীরা।

পরে সকাল ১০টার দিকে সংঘর্ষ বাঁধে। এতে সুপার মার্কেট থেকে কৃষি ব্যাংক এলাকাজুড়ে রণক্ষেত্রে পরিণত হয়।

এ সময় কাজে যাওয়ার পথে দুজন নির্মাণ শ্রমিক গুলিবিদ্ধ হয়ে নিহত হন। এ ছাড়া আরও একজনের মৃত্যুর তথ্য মিলেছে। এই ত্রিমুখী সংঘর্ষে সাতজন গুলিবিদ্ধসহ অন্তত ৩০ জন আহত হয়েছে।

গুলিবিদ্ধ হয়ে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা মোহাম্মদ জামাল।

তিনি জানান, গুলিবিদ্ধ অবস্থায় তাদের হাসপাতালে নিয়ে আসা হয়। পর্যবেক্ষণ করে তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সিরাজগঞ্জে ৪ জন নিহত
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে দফায় দফায় সংঘর্ষে অন্তত চারজন নিহত হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন।

জেলায় ব্যাপক ধ্বংসযজ্ঞ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। যার মধ্যে থানা ও দুই সংসদ সদস্যের বাড়িও রয়েছে।

তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি। মরদেহ উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

বগুরায় ৩ জন নিহত
বগুড়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে গুলিবিদ্ধ হয়ে ২ জন ও একজন আতঙ্কিত হয়ে ‘হার্ট অ্যাটাকে’ মারা গেছেন।

এছাড়া গুলিবিদ্ধ হয়েছেন ২৩ জন। আজ রোববার দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলা সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে দুপচাচিয়া উপজেলার মনিরুল ইসলাম (২৪) ও কাহালু উপজেলার আমিরুল ইসলাম (৩০) গুলিবিদ্ধ হয়ে মারা যান। আর আব্দুস সামাদ (৬৫) নামে এক ব্যক্তি পুলিশ ও ছাত্রদের ধাওয়া পাল্টা ধাওয়ার সময় আতঙ্কে ‘হার্ট অ্যাটাক’ করে মারা যান।

এ তথ্য নিশ্চিত করেছেন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের (শজিমেক) উপ-পরিচালক আবদুল ওয়াদুদ।

ভোলায় নিহত ৩
ভোলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত সংঘর্ষে পুলিশসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

বিক্ষোভকারীরা আওয়ামী লীগ কার্যালয়সহ একাধিক সরকারি-বেসরকারি কার্যালয়, মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন।

ভোলা সদর হাসপাতালে খোঁজ নিয়ে জানা যায়, হাসপাতালে পুলিশ সদস্য জহিরুল ইসলামসহ ১৫ জন ভর্তি হয়েছেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু বলেন, বিক্ষোভকারীরা যুবলীগের কর্মী মো. মিলনকে পিটিয়ে হত্যা করেছে।

জেলা বিএনপির সদস্যসচিব রাইসুল আলম বলেন, আন্দোলনে গুলিতে ও হামলায় তাঁদের দুজন নিহত ও শতাধিক আহত হয়েছেন।

কিশোরগঞ্জে নিহত ৩
অসহযোগ আন্দোলন ঘিরে কিশোরগঞ্জে সংঘর্ষে নারীসহ তিনজন নিহত এবং আহত হয়েছেন দুই শতাধিক। রোববার (৪ আগস্ট) সকালে শহরের স্টেশন রোড ও খরমপট্টি এলাকায় এ সংঘর্ষ হয়।

নিহতদের মধ্যে একজনের নাম জানা গেছে। তিনি হলেন মবিন (২৮)। অন্যদেরও পরিচয় জানার চেষ্টা চলছে বলে জানায় পুলিশ।

এ সময় জেলা আওয়ামী লীগ অফিস, কিশোরগঞ্জ মডেল থানা, সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বাসভবন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ আশফাকুল ইসলাম টিটুর বাসভবন, পুলিশ ফাঁড়িসহ বেশ কিছু স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়।

সিলেটে ২ জনের মৃত্যু
সিলেটের গোলাপগঞ্জে গুলিতে দুজন নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহত দুজন হলেন, ধারাবহর গ্রামের মো. মকবুল আলীর ছেলে ব্যবসায়ী তাজ উদ্দিন (৪৩) ও উপজেলার শিলঘাটের বাসিন্দা সানি আহমদ (১৮)।

এ দুজনের মৃত্যুর বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন গোলাপগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. শাহিন আহমদ।

জয়পুরহাটে একজন নিহত
জয়পুরহাট শহরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে মেহেদী হাসান নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাড. সামসুল আলম দুদুসহ আওয়ামী লীগের নেতা-কর্মী, আন্দোলনকারী ও সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হয়েছেন।

এদের মধ্যে প্রায় ৫ জনের জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক। আজ রোববার বেলা ১১টায় বিভিন্ন স্থান থেকে মিছিল নিয়ে বের হন বিক্ষোভকারীরা।

আন্দোলনকারীরা জেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগ অফিসে হামলা এবং অগ্নিসংযোগ করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ার শেল, সাউন্ডগ্র্যানেড ও গুলি ছুড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে পুলিশ।

ঢাকায় একজন নিহত
ঢাকার ধানমন্ডির জিগাতলা এলাকায় সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে আব্দুল্লাহ সিদ্দিকী (২৩) নামে একজনের মৃত্যু হয়েছে। রবিবার (৪ আগস্ট) বিকেল পৌনে চারটার দিকে আব্দুল্লাহকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। চিকিৎসকেরা পরীক্ষা করে জানান, তাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM