শ্রীলঙ্কা থেকে পালিয়ে যাওয়া প্রধানমন্ত্রীর ছেলে নির্বাচনে লড়বেন

ভিনদেশ ডেস্ক :

দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত এবং দেশ থেকে পালিয়ে যাওয়া প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পরিবারের পক্ষে এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তার ছেলে নামাল রাজাপাকসে।

- Advertisement -

সেপ্টেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির বৃহত্তম রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজানা পেরুমনার (এসএলপিপি) প্রার্থী হচ্ছেন ৩৮ বছর বয়সী নামাল।

- Advertisement -google news follower

তিনি দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের ছেলে। মাহিন্দা একসময় দেশটির প্রেসিডেন্টও ছিলেন। এক যুগের বেশি সময় ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে প্রভাবশালী রাজাপাকসে পরিবার।

চলতি শতকের শুরুর দিকে তামিল বিদ্রোহী দমনে নেতৃত্ব দেয়ার সুবাদে শ্রীলঙ্কার রাজনীতিতে এ পরিবারের আধিপত্য তৈরি হয়।

- Advertisement -islamibank

২০১৯ সালের নির্বাচনে এসএলপিপির জয়ের পর প্রেসিডেন্ট হন গোতাবায়া রাজাপাকসে। আর প্রধানমন্ত্রী হন তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে। তাদের আরও দুই ভাই মন্ত্রিসভায় ছিলেন। সংবাদ সংস্থা এপির বরাতে এ খবর প্রকাশ করেছে এবিসি নিউজ।

করোনা মহামারির সময় সরকারি তহবিলের অব্যবস্থাপনার জেরে ডলারের মজুত তলানিতে ঠেকে যাওয়ায় নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়ে শ্রীলঙ্কা।

অবস্থা এমন পর্যায়ে পৌঁছায় যে খাদ্য, জ্বালানি, ওষুধ আমদানির মতো অর্থও ছিল না তাদের।

এ সংকটের জন্য এসএলপিপি ও রাজাপাকসে পরিবারকে দায়ী করে দেশটির জনগণ সরকার পতনের আন্দোলন শুরু করে। একপর্যায়ে জনগণের চরম বিক্ষোভের মুখে ২০২২ সালের ১২ জুলাই পদত্যাগ করে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া।

তবে তাকে আশ্রয় দেওয়ায় মালদ্বীপের রাজনৈতিক দলগুলো দেশটির সরকারের কঠোর সমালোচনা করে। অন্যদিকে দেশটির সাধারণ লোকজনও মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM