সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেল থাইল্যান্ড

ভিনদেশ ডেস্ক :

থাইল্যান্ডে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পেতংতার্ন সিনাওয়াত্রা। শুক্রবার (১৬ আগস্ট) দেশটির পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে তিনি প্রধানমন্ত্রী নির্বাচন হন।

- Advertisement -

একদিন আগে গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার নাম ঘোষণা করা হয়। খবর রয়টার্স

- Advertisement -google news follower

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার ৩৭ বছর বয়সী মেয়ে এমন এক সময় প্রধানমন্ত্রী হলন যখন মাত্রা দুই দিন আগে দেশটির দেশটির সাংবিধানিক আদালত থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনকে পদচ্যুত করেন।

পেতাংতার্ন ৩১৯ ভোট পেয়ে জয়ী হয়েছে। যদিও তিনি পার্লামেন্টে উপস্থিত ছিলেন না। তবে ফেউ থাই সদরদপ্তর থেকে তিনি ভোটের কার্যক্রম দেখছিলেন।

- Advertisement -islamibank

পেতংতার্ন দেশটির দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী। এর আগে তার ফুফুও দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। বৃহস্পতিবার (১৫ আগস্ট) থাকসিনের দল ফেউ থাই পার্টি পেতংতার্নকে প্রার্থী হিসেবে বেছে নেয়। জোটের অন্য ১০ দলের কেউ কোনো প্রার্থী দেয়নি।

২০২২ সালে রাজনীতিতে প্রবেশের আগে পেতংতার্ন তার পরিবারের হোটেল ব্যবসা দেখভাল করতেন। গত বছরের সাধারণ নির্বাচনে দলীয় কার্যক্রমের সঙ্গে জড়িত ছিলেন তিনি। ওই নির্বাচনে প্রগতিশীল মুভ ফরোয়ার্ড পার্টি (এমএফপি) সবচেয়ে বেশি আসন পেয়ে জয়লাভ করে।

তারা অঙ্গীকার করে, দেশে রাজতন্ত্রের প্রভাব কমাবে এবং দীর্ঘসময় ধরে চলতে থাকা একচেটিয়া ব্যবসা ও শিল্পখাতগুলোকে প্রতিযোগিতামূলক করে তুলবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM