ডিসেম্বরে খালি হচ্ছে ভারতসহ আরও ৬ মিশন

জাতীয় ডেস্ক :

যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান, জার্মানি, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া ছয় রাষ্ট্রদূতের চুক্তি বাতিল হচ্ছে। এরই মধ্যে তাদের দেশে ফিরতে নির্দেশ দেয়া হয়েছে।

- Advertisement -

এ ছাড়া মালদ্বীপে প্রেষণে নিযুক্ত হাইকমিশনারকে দেশে ফিরতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আলাদা প্রজ্ঞাপনে সাত রাষ্ট্রদূত ও হাইকমিশনারকে দেশে ফেরার নির্দেশ দেয়া হয়।

- Advertisement -google news follower

এই ছয়টি দেশ ছাড়াও আগামী ডিসেম্বেরের মধ্যে আরও ৬টি দেশে বাংলাদেশের রাষ্ট্রদূতের পদ খালি হচ্ছে।

৩১ ডিসেম্বরের মধ্যে ভারত, যুক্তরাজ্য, নিউইয়র্কে জাতিসংঘে স্থায়ী মিশন, বেলজিয়াম, অস্ট্রেলিয়া ও পর্তুগালে নিযুক্ত রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের অবসরে যাওয়ার কথা।

- Advertisement -islamibank

সরকারের উচ্চপর্যায়ের একটি সূত্র জানিয়েছে, ওই ছয় মিশনে দায়িত্বপালনরত পেশাদার কূটনীতিকদের চুক্তিতে নিয়োগ দেয়া হচ্ছে না।

কূটনৈতিক বিশ্লেষকেরা বলছেন, গত বৃহস্পতিবার (৮ আগস্ট) অন্তর্বর্তী সরকার দায়িত্ব নিয়েছে। এই পরিস্থিতিতে আগামী কয়েক মাসের মধ্যে খালি হতে যাওয়া এসব মিশন আন্তর্জাতিক সম্পর্কের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই দ্রুত এসব পদ পূরণ করা দরকার।

প্রসঙ্গত, অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ ১১ আগস্ট বিভিন্ন পদে থাকা চুক্তিভিত্তিক সব নিয়োগ বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল।

যেসব নিয়োগ নিয়ে বেশি বিতর্ক আছে, সেগুলো শিগগিরই বাতিল করা হবে। আর পর্যায়ক্রমে সব চুক্তি বাতিল করা হবে।

সম্প্রতি উপদেষ্টা পরিষদের বৈঠকে চুক্তিভিত্তিক নিয়োগের সিদ্ধান্ত হয়েছিল। তারই আলোকে চুক্তিতে থাকা ছয় রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেয়া হচ্ছে। তাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল হচ্ছে বলে ধরে নেয়া যায়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM