অভিনন্দন সন্দ্বীপ সন্তান

অনলাইন ডেস্ক

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হচ্ছেন চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার কৃতী সন্তান ড. মুহাম্মদ ফাওজুল কবির খান। তিনি ২০০৭ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ বিদ্যুৎ বিভাগের সচিব ছিলেন। ২০০৯ সালে ফাওজুল কবির সরকারি চাকরি থেকে অবসর নেন। এর পরদিন থেকে ২০১৪ সাল পর্যন্ত নর্থ-সাউথ ইউনিভার্সিটিতি ইকোনমিকস অ্যান্ড ফিন্যান্স ডিপার্টমেন্টে অধ্যাপনা করেন। বর্তমানে তিনি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অধ্যাপক হিসেবে কর্মরত।

- Advertisement -

ফাওজুল কবির ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি সরকারি চাকরি থেকে লিয়েনে ১৯৯২-১৯৯৫ সাল পর্যন্ত সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটিতে ইকোনমিকস ডিপার্টমেন্টে অধ্যাপনা করেন। ১৯৯৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ইডকলের (IDCOL)-এর প্রতিষ্ঠাতা সিইও (CEO) হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বিশ্বব্যাংকের অর্থায়নে সোলার হোম সিস্টেম (SHS) সফলভাবে পরিকল্পনা ও বাস্তবায়নে নেতৃত্ব দেন।

- Advertisement -google news follower

ফাওজুল কবির খান থিঙ্ক ট্যাঙ্ক Keystone Consulting Company-এর প্রতিষ্ঠা করেন। তিনি বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, ইউএনডিপি, এশীয় উন্নয়ন ব্যাংকের একজন শীর্ষ পরামর্শক।

সন্দ্বীপে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগে
উনার যথেষ্ঠ অবদান ছিল। বাংলাদেশে প্রথম সোলার প্যানেলটি ওনার মাধ্যমেই আসে এবং তা হরিশপুর গ্রামে ওনার বাড়ির পাশে হাদিগ্রাম মসজিদে পরীক্ষামূলকভাবে স্থাপন করা হয়। অবসর সময় তিনি প্রথম আলোয় পত্রিকায় কলাম লিখেন। গাজীপুরে অবস্থিত শৈলান প্রবীণ নিবাসের উদ্যেক্তা পরিচালক তিনি।

- Advertisement -islamibank

তাঁর বাড়ি সন্দ্বীপের হরিশপুর গ্রামে। তাঁর বাবা প্রফেসর আসিফুল হক খান চট্টগ্রাম কলেজের সাবেক ভাইস প্রিন্সিপাল ছিলেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM