অক্সফোর্ডের চ্যান্সেলর হতে ইমরান খানের আবেদন

প্রতিবেশী ডেস্ক :

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন।

- Advertisement -

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এই কথা জানিয়েছে।

- Advertisement -google news follower

ইমরান খান রাওয়ালপিন্ডির একটি কারাগারে বন্দি আছেন। তার পক্ষে একজন প্রতিনিধি এ মনোনয়নপত্র জমা দেন। দলের পক্ষ থেকে বলা হয়েছে, কারাগারে থেকেই চ্যান্সেলর পদে লড়বেন তিনি।

ইমরান খানের উপদেষ্টা পিটিআই নেতা জুলফিকার বুখারি বলেন, ইমরান খানের নির্দেশে অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর নির্বাচন ২০২৪-এ তার আবেদনপত্র জমা দেওয়া হয়েছে। আমরা একটি ঐতিহাসিক প্রচারের জন্য সবার সমর্থন প্রত্যাশা করছি।

- Advertisement -islamibank

ভয়েস অব আমেরিকার এক খবরে বলা হয়েছে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও বরিস জনসনও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হওয়ার প্রার্থীদের মধ্যে রয়েছেন।

এর আগে গত জুলাইয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের সঙ্গে আলাপকালে বিষয়টি নিয়ে কথা বলেন সৈয়দ জুলফি বুখারি।

তিনি বলেন, ইমরান খানের প্রতি লোকজনের (চ্যান্সেলর নির্বাচনসংশ্লিষ্ট অনেকের) আগ্রহ আছে। তাই তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে লড়বেন।

সম্প্রতি ব্রিটেনের বিরোধী দল কনজারভেটিভ পার্টি তথা টোরি পার্টির সাবেক চেয়ারম্যান ও হংকংয়ের সাবেক গভর্নর ৮০ বছর বয়স্ক ক্রিস প্যাটেন অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদ ছেড়ে দেন। ক্রিস প্যাটেন প্রায় ২১ বছর বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলরের দায়িত্ব পালন করেছেন।

প্রথা অনুসারে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর নির্বাচনের সময় এই শিক্ষাপ্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের সশরীরে উপস্থিত থাকতে হয়।

তবে এবার সেই প্রথা ভেঙে অনলাইনে ভোটগ্রহণ করা হবে। ইমরান খান অক্সফোর্ড থেকে অর্থনীতি বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM