সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় সামিটের আজিজ

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে শীর্ষ ৫০ ধনীর তালিকা প্রকাম করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। প্রকাশ করা তালিকার মধ্যে আছেন বাংলাদেশের সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।

- Advertisement -

বর্তমানে তিনি সে দেশের ৪১তম শীর্ষ ধনী। গত বছর তার অবস্থান ছিল ৪২তম। এবার তিনি একধাপ এগিয়েছেন।

- Advertisement -google news follower

গত ২ এপ্রিল ফোর্বসে প্রকাশিত শীর্ষ ধনকুবের (বিলিয়নিয়ার) তালিকায় ৭৮টি দেশের ২ হাজার ৭৮১ জনের নাম প্রকাশ করা হয়েছে।

তালিকায় আজিজ খান রয়েছেন ২ হাজার ৫৪৫ নম্বরে। যার মোট সম্পদের পরিমাণ ১ দশমিক ১২ বিলিয়ন ডলার। এবং আয়ের উৎস হিসেবে বলা হয়েছে জ্বালানি খাতের কথা।

- Advertisement -islamibank

৬৮ বছর বয়সী এই ব্যবসায়ী দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরে স্থায়ীভাবে বসবাস করছেন। সংগত কারণেই তাকে বাংলাদেশের নাগরিকত্ব ছাড়তে হয়েছে।

সামিট গ্রুপ বাংলাদেশের একটি শীর্ষ বেসরকারি প্রতিষ্ঠান। তারা বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিক্স, আবাসন ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস নিয়ে কাজ করে।

ফোর্বসের সর্বশেষ তালিকায় প্রথম স্থানে রয়েছেন ফ্রান্সের ধনকুবের বার্নার্ড আর্নল্ট। তার সম্পদের পরিমাণ ২৩৩ বিলিয়ন ডলার।

১৯৫ বিলিয়ন ডলার নিয়ে দ্বিতীয় অবস্থানে ইলন মাস্ক এবং ১৯৪ বিলিয়ন ডলার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন জেফ বেজোস।

ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি তালিকায় প্রথম দশের মধ্যে রয়েছেন। তার মোট সম্পদের পরিমাণ ১১৬ বিলিয়ন ডলার। তালিকায় সবচেয়ে বেশি বিলিয়নিয়ার রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের মোট ৮১৩ জন বিলিয়নিয়ারের নাম রয়েছে তালিকায়।

ফোর্বস জানায়, শীর্ষ ধনীর তালিকায় মার্কিনিদের পর সবচেয়ে বেশি আছেন চীনারা, হংকংসহ চীনের মূল ভূখণ্ডের ধনীদের মধ্যে বিলিয়নিয়ারদের সংখ্যা ৪৭৩ জন।

২০১৬ সালে পানামা পেপারসে অর্থ পাচারসংক্রান্ত দুর্নীতি নিয়ে সামিট গ্রুপের আজিজ খানের নাম শীর্ষে উঠে আসে।

এ বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) অনুসন্ধান শুরু করলেও সরকারি পর্যায়ে প্রভাব এবং আইনি জটিলতায় আজও অনুসন্ধান শেষ করতে পারেনি।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM