আগামী বছর এক লাখ ২৫ হাজার শরণার্থী নেবে যুক্তরাষ্ট্র

ভিনদেশ ডেস্ক :

আগামী বছরে ১ লাখ ২৫ হাজার শরণার্থী নেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণের পরিকল্পনা করছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। মার্কিন আইনপ্রণেতাদের কাছে পাঠানো একটি অভ্যন্তরীণ প্রতিবেদনের মাধ্যমে এই জানা গেছে।

- Advertisement -

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী কমলা হ্যারিস জয়ী হলে এই লক্ষ্যমাত্রা অব্যাহত থাকবে। খবর রয়টার্সের।

- Advertisement -google news follower

চলতি ২০২৪ অর্থবছরের মধ্যে শরণার্থী প্রোগ্রামের মাধ্যমে এক লাখ মানুষকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসার পথে রয়েছে বাইডেন প্রশাসন।

এই অর্থবছর আগামী ৩০ সেপ্টেম্বর শেষ হবে। এই লক্ষ্যে পৌঁছাতে পারলে, এটি গত তিন দশকের মধ্যে সর্বোচ্চ হবে।

- Advertisement -islamibank

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনের অন্যতম ইস্যু হয়ে দাঁড়িয়েছে অভিবাসন।

এই নিয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে বেশ বিপাকে পড়তে পারেন বাইডেনের ভাইস প্রেসিডেন্ট কমলা।

২০১৭ থেকে ২০২১ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ট্রাম্প। এই সময় যুক্তরাষ্ট্রে তিনি শরণার্থী গ্রহণের হার ব্যাপকভাবে হ্রাস করেন।

এবার পুনর্নির্বাচিত হলে অভিবাসন নীতিতে কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছেন তিনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের উদারতা ও প্রধান মূল্যবোধকে প্রতিফলিত করে, বাইডেনের এমন দৃষ্টিভঙ্গিকে তারা সমর্থন করে। তবে আসন্ন বছরের পরিকল্পনা সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছে।

নিজ নিজ দেশে জাতি, ধর্ম, জাতীয়তা, নির্দিষ্ট সামাজিক গোষ্ঠীর সদস্যপদ, বা রাজনৈতিক মতামতের কারণে নির্যাতনের শিকার হচ্ছেন এমন বিদেশি নাগরিকরা যুক্তরাষ্ট্রের শরণার্থী প্রবেশ প্রোগ্রামের জন্য বিবেচিত হবেন।

এর আগে ২০২২ অর্থবছরে প্রথমবারের মতো সোয়া লাখ শরণার্থী গ্রহণের লক্ষ্য নির্ধারণ করেছিলেন বাইডেন। তবে শরণার্থী প্রক্রিয়াকরণ বৃদ্ধির পরও এই উচ্চাভিলাষী লক্ষ্য পূরণ করা সম্ভব হয়নি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM