ভারতে পুলিশের চাকরি নিতে গিয়ে প্রাণ গেল ১২ প্রার্থীর

প্রতিবেশী ডেস্ক :

ভারতের ঝাড়খণ্ডে পুলিশের চাকরি নিতে গিয়ে এখন পর্যন্ত ১২ প্রার্থী প্রাণ হারিয়েছেন বলে খবর প্রকাশ করেছেন ইন্ডিয়ার এক্সপ্রেস।

- Advertisement -

এ নিয়ে নতুন করে আলোচনার সৃষ্টি হয়েছে। রিটেন পরীক্ষা দেয়ার আগে তাদের শারীরিক ফিটনেস পরীক্ষার জন্য নতুন নিয়ম অনুযায়ী ১০ কিলোমিটার দৌড়াতে হয়। আর এতেই তাদের মৃত্যু হয় বলে খবরে প্রকাশ।

- Advertisement -google news follower

পুলিশ নিয়োগে আগে দেশটিতে ১.৬ কিলোমিটার দৌড়ানোর নিয়ম ছিল। কিন্তু সেটি পরিবর্তন করে নতুন নিয়মে ১০ কিলোমিটার করা হয়েছে। প্রশ্ন উঠেছে এভাবে শারীরিক ফিটনেস পরীক্ষা করার নিয়ম নেই।

গত ২২ আগস্ট ঝাড়খন্ডে পুলিশ নিয়োগে এমন ঘটনা ঘটে। প্রার্থীদের নির্বাচনের জন্য তাদের ১ ঘণ্টা দৌড়ানোর পর রিটেন পরীক্ষা দিতে হয় এরপর চূড়ান্ত মেডিকেল টেস্ট অনুষ্ঠিত হয়।

- Advertisement -islamibank

যাদের মৃত্যু হয়ছে তাদের বয়স ১৯ থেকে ৩১ বছর। গত ২ সেপ্টেম্বর পুলিশের চাকরির জন্য প্রাথমিক ফিটনেসে ১ লাখ ৮৭ হাজার জনকে নির্বাচিত করা হয়। এর মধ্যে পরবর্তী রাউন্ডের জন্য ১ লাখ ১৭ হাজার উত্তীর্ণ হয়।

সরকারি সূত্র জানিয়েছে, ২০০০ সালে ঝাড়খন্ড গঠিত হওয়ার পরে ২০০৮ এবং ২০০১৯ সালে পুলিশ নিয়োগের প্রক্রিয়া শুরু হলেও শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে এই প্রথমবার এখান পুলিশ নিয়োগ কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে।

এ ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্য সরকার হেমান্ত সোরেন। ১৯ জন প্রার্থীর মৃত্যুর পর পুলিশ নিয়োগ পরীক্ষা স্থগিত করার পর ৯ সেপ্টেম্বর থেকে এটি আবার শুরু হচ্ছে।

রাজ্য সরকারের একপক্ষ দাবি করেছে, পুলিশের চাকরির জন্য প্রার্থী বাছাই পদ্ধতি আইন অনুযায়ী অনুষ্ঠিত হয়েছিল। ধারণা করা হচ্ছে প্রার্থীদের অনেকেই হার্ট অ্যাটাক করে মারা গেছেন অথবা অন্য কারণও থাকতে পারে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM