টাকা সরানোর আগে সিসি ক্যামেরা ও ইন্টারনেট বন্ধ

এসবি প্রধানের কক্ষ থেকে ২৫ কোটি টাকা ‘লুট’ তদন্তে কমিটি

অনলাইন ডেস্ক

আওয়ামী লীগ সরকারের পতনের পরপরই পুলিশের বিশেষ শাখার (এসবি) সাবেক প্রধান মনিরুল ইসলামের কক্ষ থেকে ২৫ কোটি টাকা সরিয়ে নেওয়ার অভিযোগ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে পুলিশ সদর দপ্তর। স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রোটেকশন ব্যাটালিয়নের (এসপিবিএন) ডিআইজি গোলাম কিবরিয়াকে এই কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে অবিলম্বে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

- Advertisement -

এসবির নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনে ব্যয় করার জন্য ৩ আগস্ট শেখ হাসিনা সরকারের কাছ থেকে ২৫ কোটি টাকা এনে নিজের কক্ষে রেখেছিলেন তৎকালীন এসবিপ্রধান মনিরুল ইসলাম। কিন্তু সেই টাকা বিতরণ করার আগেই ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন হয়। ওই দিন থেকে আর অফিসে যাননি মনিরুল। কিন্তু তার কক্ষে ২৫ কোটি টাকা থাকার তথ্য জানতেন এসবির একজন ডিআইজি, একজন এসএস (স্পেশাল সুপারিনটেনডেন্ট ) এবং মনিরুলের স্টাফ অফিসার। তারা এসবি কার্যালয়ের ক্লোজড সার্কিট ক্যামেরা ও ইন্টারনেট বন্ধ রেখে ৬ থেকে ১২ আগস্টের মধ্যে কোনো এক সময়ে মনিরুলের কক্ষ থেকে ওই টাকাগুলো সরিয়ে নেন। এমনকি টাকা সরিয়ে নিতে বাধা দেওয়ায় ডিআইজি পদমর্যাদার একজন কর্মকর্তাকে হেনস্থা করারও অভিযোগ রয়েছে।

- Advertisement -google news follower

ওই টাকা সরিয়ে নেওয়ার সঙ্গে একজন উপমহাপরিদর্শক (ডিআইজি), একজন অতিরিক্ত ডিআইজি এবং সংখ্যাতিরিক্ত অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পাওয়া একজন জড়িত বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান গোলাম কিবরিয়া গতকাল বুধবার সাংবাদিকদের বলেন, ‘কমিটির কার্যক্রম শুরু হয়েছে। কমিটির কাজ হলো এসবির সাবেক প্রধানের কক্ষে সেদিন প্রকৃতপক্ষে কী ঘটেছিল, তা নির্ণয় করা। তদন্ত শেষে কমিটি প্রতিবেদন জমা দেবে।’

- Advertisement -islamibank

এসবির একটি সূত্র জানায়, গোয়েন্দা সংস্থার জন্য ‘সোর্স মানি’ হিসেবে নেওয়া টাকার হিসাব দিতে হয় না। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনের কাজে ব্যয় করার জন্য শেষ সময়ে তৎকালীন সরকারের কাছ থেকে ‘সোর্স মানি’ হিসেবে ২৫ কোটি টাকা পান মনিরুল। পুরো টাকাই তার অফিসকক্ষে রাখা ছিল। ৫ আগস্ট থেকে মনিরুল অফিসে যাননি। এ বিষয়ে এসবির সংশ্লিষ্ট দুই-একজন জানতেন। তারা সরকার পতনের পরপর পুরো টাকাটা সরিয়ে নেন। বিষয়টি নিয়ে এসবি অফিসে কানাঘুষা চলে আসছিল। কিন্তু জড়িত ব্যক্তিদের একজন সরকার পতনের পরপর ক্ষমতাবান হয়ে ওঠায় এ নিয়ে প্রকাশ্যে মন্তব্য করতে রাজি হননি কেউ।

জানা গেছে, টাকা সরিয়ে নেওয়ার আগে ‘গুরুত্বপূর্ণ ডকুমেন্ট’ আছে উল্লেখ করে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পরপরই এসবিপ্রধানের কক্ষে তালা ঝুলিয়ে দেওয়া হয়। ৬ আগস্ট থেকে ছয় দিন কৌশলে এসবি কার্যালয়ের সব সিসিটিভি ক্যামেরা ও ইন্টারনেট লাইন বন্ধ রাখা হয়।

পুলিশ সদর দপ্তরের একজন কর্মকর্তা বলেন, অভিযোগ পাওয়ার পর বিষয়টি নিয়ে তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

বিসিএস ১৫ ব্যাচের পুলিশ কর্মকর্তা মনিরুল ইসলামের বাড়ি গোপালগঞ্জের মুকসুদপুরে। তিনি শেখ হাসিনা সরকারের আমলে পুলিশের অন্যতম প্রভাবশালী কর্মকর্তা হিসেবে পরিচিত ছিলেন। গত ১৩ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর তথ্য জানানো হয়। তার আগের দিন মনিরুলকে এসবি প্রধানের পদ থেকে সরিয়ে পুলিশ সদর দপ্তরে সংযুক্ত করা হয়। রেলওয়ে পুলিশের ডিআইজি শাহ আলমকে এসবি প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে।

দুই বছর আগে ক্ষমতার অপব্যবহার করে মনিরুল ও তার শ্যালকসহ পরিবারের সদস্যদের বিরুদ্ধে সুইডেনের নাগরিক এক নারী ব্যবসায়ীর ব্যবসা প্রতিষ্ঠান দখল এবং তাকে হয়রানির অভিযোগ উঠেছিল। ওই সময় সুইডেনের নাগরিক ওই নারী বিভিন্ন দপ্তরে মনিরুলের বিরুদ্ধে অভিযোগ দেন। কিন্তু এ নিয়ে তখন আর তদন্ত হয়নি। পরবর্তীতে সুইডিশ ওই নারীর শতকোটি টাকার ব্যবসা এবং আবাসন প্রতিষ্ঠান মনিরুলের শ্যালক ও আত্মীয়রা দখল করে নেন বলে অভিযোগ রয়েছে। এসব কর্মকাণ্ডে মনিরুলকে সহায়তার অভিযোগ রয়েছে তার স্ত্রী সায়লা ফারজানার বিরুদ্ধে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এই সায়লা ফারজানাকে গত ৭ সেপ্টেম্বর বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। বিসিএস ১৭ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সায়লা ফারজানা বিসিএস উইমেন নেটওয়ার্কের মহাসচিব পদে দায়িত্ব পালন করেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM