বাংলাদেশি নারী বক্সার জিন্নাত এবার রেকর্ড গড়লেন ইউরোপে

খেলাধুলা ডেস্ক :

যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশি বক্সার জিন্নাত ফেরদৌস পোল্যান্ডে অনুষ্ঠিত সিলেসিয়ান ওপেন নামে পরিচিত বিশ্বখ্যাত আন্তর্জাতিক নারী বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতেছেন।

- Advertisement -

এটি সম্ভবত ইউরোপীয় বক্সিং কনফেডারেশন থেকে কোন বাংলাদেশির প্রথম পদক জয়। টুর্নামেন্টের অফিসিয়াল নাম ছিল এক্সওয়ানএক্স ইন্টারন্যাশনাল সিলেসিয়ান উইমেন’স বক্সিং চ্যাম্পিয়নশিপস।

- Advertisement -google news follower

প্রতিযোগিতাটি পোল্যান্ডের গ্লিউইসে আয়োজিত হয়েছিল। এটি ২ সেপ্টেম্বর শুরু হয়ে ৭ সেপ্টেম্বর শেষ হয়।

সাবেক অলিম্পিক চ্যাম্পিয়নসহ ইউরোপ, এশিয়া ও আফ্রিকার মোট ১৭টি দেশ এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে। জিন্নাত কোয়ার্টার ফাইনালে প্রথম বাউটে জিতে পদক নিশ্চিত করেন।

- Advertisement -islamibank

বুধবার নিউইয়র্কে ফিরে জিন্নাত বলেন, ‘পোল্যান্ডের গ্লিউইসে একটি টুর্নামেন্টে আমি ব্রোঞ্জ জিতেছি। বক্সিং ফেডারেশনের একজন কর্মকর্তার বরাতে আমি বলছি এটি ইউরোপীয় বক্সিং কনফেডারেশন থেকে বাংলাদেশের প্রথম পদক।’

এর আগে, চলতি বছরের ২৩ এপ্রিল প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে বক্সিংয়ে ইতিহাস গড়েন বক্সার জিন্নাত ফেরদৌস।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করেন তিনি। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক এটিকে গেল দেড় দশকে দেশের সেরা সাফল্য মনে করেন। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য।

জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’

২৭ দেশের এই টুর্নামেন্টে স্বর্ণ জয়ের পথে জিন্নাত হারিয়েছেন ইথিওপিয়ার সেরা বক্সার গাজিয়া বেথেলহামকে।

আর এটাকেই সাম্প্রতিক দেশের বক্সিংয়ে সেরা সাফল্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই টুর্নামেন্ট জয়ের অভিজ্ঞতা কাজে দেবে আসন্ন প্যারিস অলিম্পিকের বাছাইপর্বে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM