আগে সংস্কার, তারপর নির্বাচন: উপদেষ্টা রিজওয়ানা

জাতীয় ডেস্ক :

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, সংলাপের মাধ্যমে রাজনৈতিক ঐক্য গড়ে সংস্কার বিষয়ে সুনির্দিষ্ট অঙ্গীকার ও সংশোধনী এনে তারপরই সরকার নির্বাচনের কথা ভাবছে।

- Advertisement -

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে উপদেষ্টা পরিষদের বৈঠক প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

- Advertisement -google news follower

সংস্কারের প্রাথমিক পদক্ষেপ হিসেবে সরকার ছয়টি কমিশন গঠন করার জন্য সিদ্ধান্ত নিয়েছে।

এ ব্যাপারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা রিজওয়ানা হাসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ছয় কমিশনের আপাতত যিনি নেতৃত্বে থাকবেন, আমরা তার নাম ঠিক করেছি। আমাদের সঙ্গে তিনি আলোচনা করে ঠিক করবেন, কমিশনের অন্য সদস্য কারা হবেন।

- Advertisement -islamibank

রিজওয়ানা হাসান বলেন, যেসব ব্যাপারে সংস্কার প্রস্তাব এসেছে তার মধ্যে কিছু বিষয় পত্র-পত্রিকায় জনগণের মতামত হিসেবেও আছে। আবার কারও কারও গবেষণা হিসেবেও আছে। এসব নিয়ে হয়তো কাজও শুরু করবেন তারা।

তবে কংক্রিট যে প্রস্তাবগুলো রাজনৈতিক দলগুলোর কাছ থেকে আহ্বান করা হয়েছে, সেসব চলে আসবে। তাই তাদের টার্মস অব রেফারেন্স বা কর্মপরিধি ঠিক করতে আরও দু-তিন সপ্তাহ সময় লাগবে।

তিনি বলেন, আমরা মনে করছি, এই দু-তিন সপ্তাহ বসে না থেকে তাদের হাতে যা রয়েছে তা নিয়েই কাজ শুরু করুক। কোথায় বসবেন এবং এটা যে মন্ত্রিপরিষদ বিভাগ সাচিবিক সহযোগিতা দেবে, সেটিও ঠিক হয়েছে। তারা কোথায় বসবেন, আমরা সেটারও মোটামুটি একটা ধারণা করছি।

আমাদের প্রধান উপদেষ্টা জাতিসংঘের অধিবেশনে যাচ্ছেন। সেখান থেকে তিনি আসার পরপরই কর্মপরিধি এবং কমিশনে অন্য কারা থাকবেন, সেসব ঠিক করা হবে।

এছাড়া কমিশনগুলো প্রতিবেদন কতদিনের মধ্যে দেবে? এই প্রশ্নের জবাবে রিজওয়ানা বলেন, এরশাদ সরকারের সঙ্গে এই সরকারের বিশাল পার্থক্য রয়েছে। এই সরকার একটা গণঅভ্যুত্থানের প্রতিফলন। এই গণঅভ্যুত্থানের দুটি মূল শব্দ ছিল, একটি ‘বৈষম্যবিরোধী’ এবং অন্যটি ‘সংস্কার’। এর উদ্দেশ্য হচ্ছে দেশকে প্রকৃত গণতন্ত্রের দিকে এগিয়ে নেয়া।

আর এরশাদ সরকারের সঙ্গে এই সরকারের ভিত্তিরই অনেক বড় পার্থক্য আছে। এ জন্য সেই সরকারের সঙ্গে এই সরকারের কর্মপরিকল্পনা, কর্মপরিধি ও উদ্দেশ্যকে কখনো আমরা মিলিয়ে ফেলব না।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM