ঘূর্ণিঝড় ইয়াগির আঘাতে ভিয়েতনামে মৃত্যু বেড়ে ২৫৪

ভিনদেশ ডেস্ক :

ভিয়েতনামে টাইফুন ইয়াগির কারণে সৃষ্ট ভূমিধস ও আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা গতকাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ২৫৪-তে পৌঁছেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বন্যার পানি কমতে শুরু করেছে এবং উদ্ধার তৎপরতা চলছে।

- Advertisement -

এশিয়ায় চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ঝড়টি গত শনিবার (৭ সেপ্টেম্বর) উত্তর-পূর্ব উপকূলে আঘাত হানে। দেশটি এখনো এর প্রভাব কাটিয়ে উঠতে পারেনি। খবর রয়টার্স।

- Advertisement -google news follower

রাষ্ট্রের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা অনুযায়ী, ৮২০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে এবং ৮২ জন এখনো নিখোঁজ।

প্রাদেশিক সরকার জানিয়েছে, লাও কাই প্রদেশের উত্তর-পাহাড়ি অঞ্চলের নু গ্রামে মঙ্গলবার ভোরে হঠাৎ বন্যায় ৩৭টি বাড়ি ভেসে যাওয়ার পর ৪১ জনের সন্ধান এখনো মেলেনি। এর মধ্যে ৪৬ জন গ্রামবাসীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

- Advertisement -islamibank

লাও কাইয়ের আরেকটি গ্রাম থেকে নিখোঁজ ১১৫ জন মানুষ নিরাপদে ফিরে এসেছেন। বিদ্যুৎ এবং টেলিকমের সংযোগ ছাড়া তারা দুই দিন ধরে পাহাড়ে আশ্রয় নিয়েছিলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ভূমিধসের ঝুঁকি দেখে তারা বাঁশ এবং ত্রিপল দিয়ে তাঁবু বানিয়ে আশ্রয় নেন।

গ্রামপ্রধান ভাং সিও চু রয়টার্সকে বলেন, আমরা কেবল কিছু চাল এবং খাবার নিয়ে যেতে পেরেছিলাম। খাবার শেষ হয়ে গেলে আমরা বন্য বাঁশের কুঁড়ি সংগ্রহ করে খেয়েছি।

জাতিসংঘের সংস্থা ইউনিসেফ বলেছে, টাইফুন ইয়াগির আঘাতে হাজার হাজার শিশু তাদের বাড়ি হারিয়েছে এবং তারা এখন পরিষ্কার পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যসেবার অভাবে ভুগছে।

দেশটির সরকার জানিয়েছে, রাজধানী হ্যানয়ের পাশ দিয়ে বয়ে যাওয়া লোহিত নদীর পানি কমা অব্যাহত আছে আর কিছু সেতুতে ফের গাড়ি চলাচলের অনুমতি দেয়া হয়েছে।

ভিয়েতনামের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, টাইফুন, বন্যা ও ভূমিধসে হওয়া ক্ষয়ক্ষতির কারণে বৃহস্পতিবার পর্যন্ত ভিয়েতনামের ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর কাছে ২৮ কোটি ৫৩ লাখ ডলারের সমপরিমাণ ইন্স্যুরেন্স দাবি জমা পড়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM