পৃথিবীর আকাশে নতুন উপগ্রহ,স্থায়িত্ব কতদিন?

প্রযুক্তি ডেস্ক :

মহাকাশে ঘটতে চলেছে এক বিরল ঘটনা। পৃথিবীর কক্ষপথে অতিথি হয়ে আসছে নতুন এক ‘উপগ্রহ’। উপগ্রহটি মাত্র দুই মাসের জন্য অতিথি হতে যাচ্ছে পৃথিবীর।

- Advertisement -

নতুন এ উপগ্রহটির নাম দেওয়া হয়েছে ‘মিনি মুন’। ‘মিনি মুন’ যদিও আকাশে দৃশ্যমান চাঁদের মতো এত সুন্দর হবে না। এটি মূলত একটি গ্রহাণু, তাই আকার হবে অত্যন্ত ছোট।

- Advertisement -google news follower

গ্রহাণুটির আসল নাম হলো ২০২৪ পিটি৫। কোনো কোনো বিজ্ঞানী এটাকে কোয়াসি মুন বা অর্ধেক চাঁদ বলেও উল্লেখ করেছেন।

সৌরজগতে রয়েছে অসংখ্য গ্রহ। প্রত্যেকেই একাধিক চাঁদ নিয়ে ঘুরপাক খায়। কিন্তু পৃথিবীর কাছে রয়েছে মাত্র একটিই চাঁদ। এই একের সঙ্গে এবার আরও এক যুক্ত হতে চলেছে। এমনই দারুণ তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা।

- Advertisement -islamibank

তাদের ধারণা যে, পৃথিবী শীঘ্রই আরও একটি চাঁদ পেতে পারে। অত্যন্ত বিরল জ্যোতির্বিজ্ঞানের ঘটনা ঘটতে চলেছে শিগগিরই।

কবে থেকে পৃথিবীর চারপাশে ঘুরবে ‘মিনি মুন’
এই গ্রহাণুটির ব্যাস প্রায় ১০ মিটার বা ৩৩ ফুট। ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত এটি পৃথিবীর পাশ কাটিয়ে যাওয়ার সময়ে, পৃথিবীর মাধ্যাকর্ষণ দ্বারা প্রভাবিত হবে।

কক্ষপথে ঢুকে প্রদক্ষিণও করবে দুই মাস ধরে; অর্থাৎ পৃথিবীর দুই নম্বর উপগ্রহ সাময়িকভাবে পৃথিবীর চারপাশে ঘুরবে। ২৫ নভেম্বরের পর, এটি পৃথিবীর মাধ্যাকর্ষণ থেকে বেরিয়ে আসবে এবং তারপর আবার নিজেই কক্ষপথে চলে যাবে।

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো যে, দুই মাসের জন্য এই গ্রহাণু যে শুধু পৃথিবীর উপগ্রহ হয়েই ঘুরবে, তা কিন্তু নয়, বিজ্ঞানীদের গবেষণায় বিশেষ সাহায্য করবে এটি। এর দ্বারা তৈরি চৌম্বক ক্ষেত্র থেকে অনেক নতুন নতুন তথ্যও জানতে পারা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি এ সংক্রান্ত একটি গবেষণাপত্রও প্রকাশ করেছে। এতে গবেষকরা গবেষণার বিস্তারিত উল্লেখ করেছেন।

বিজ্ঞানীরা গবেষণাপত্রে লিখেছেন যে, পৃথিবীর কাছাকাছি বস্তুগুলি একটি ঘোড়ার নালের মতো পথ অনুসরণ করে। যখন এটি ঘুরতে ঘুরতে কোনো গ্রহের কাছে আসে, তার গতিবেগ খুব বেশি হয় না। কিছু সময় ঘুরে তারা আবার নিজেদের কক্ষপথে ফিরে যায় কিংবা শক্তি হারিয়ে ধ্বংস হয়ে যায়।

তবে, ২০২৪ পিটি৫ কিন্তু ধ্বংস হবে না। পৃথিবীর চারপাশে ঘুরে, তা সূর্যের চারপাশে ঘুরতে চলে যাবে। যা-ই হোক, যতদিন এটি পৃথিবীর চারপাশে ঘুরবে; এটিকে কিন্তু খালি চোখে দেখা যাবে না বললেই চলে।

মহাকাশের দৃশ্য পর্যবেক্ষণ করার জন্য বিশেষ সরঞ্জাম ছাড়া ২০২৪ পিটি৫ অধরাই থাকবে।

জানা গেছে, ১৯৮১ ও ২০২২ সালেও এই ধরনের ঘটনা ঘটেছিল; অর্থাৎ মাধ্যাকর্ষণশক্তির টানে আগেও পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়েছিল দুটি গ্রহাণু। কিছুদিন থাকার পর মহাকর্ষটান কাটিয়ে বেরিয়েও গিয়েছে গ্রহাণুগুলি।

চাঁদ মামা নতুন সঙ্গী পেলেও এই মিনি মুনকে দেখা যাবে কেবল উচ্চ ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপেই। ফলে ছোট চাঁদ মামার দর্শন খালি চোখে করতে পারবে না পৃথিবীবাসী। হিন্দুস্তান টাইমস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM