ভারতে তিন তালাক বিরোধী বিল পাশ

0

নানা বিতর্কের পর বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) ভারতের লোকসভায় পাশ হয়েছে তিন তালাক নিষিদ্ধকারী বিল। বিল নিয়ে আলোচনায় অংশগ্রহণ করলেও ভোটাভুটির সময় কক্ষত্যাগ করে কংগ্রেস ও আম্মা ডিএমকে। ফলে ২৪৫-১১ ভোটে পাশ হয়ে যায় বিলটি।

এর আগে তিন তালাককে নিষিদ্ধ করে কেন্দ্রকে উপযুক্ত আইন তৈরির নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

সংসদে তিন তালাক বিল নিয়ে আলোচনায় অংশগ্রহণ করে দেশটির কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যেই তৈরি হয়েছে এই আইন। বিশ্বের ২০টি দেশে তাৎক্ষণিক তিন তালাক নিষিদ্ধ। তাহলে ভারতের মতো ধর্ম নিরপেক্ষ দেশে একে নিষিদ্ধ করতে আপত্তি কোথায়!

কেন্দ্রের বিরোধিতা করে বিলটি যৌথ সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি তোলেন লোকসভায় কংগ্রেসের পরিষদীয় দলনেতা মল্লিকার্জুন খড়গে। তার দাবি, এই বিলের একাধিক প্রস্তাব সংবিধানবিরোধী। একই সুরে বিরোধিতায় সরব হন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

আলোচনার পর ভোটাভুটির ঠিক আগে লোকসভা থেকে ওয়াক আউট করে কংগ্রেস ও আম্মা ডিএমকে। ফলে লোকসভায় বিলটি পাশ করাতে কোনো বেগই পেতে হয়নি সরকারকে।

এই বিল আইনে পরিণত হলে কোনো মুসলিম পুরুষ তার স্ত্রীকে তাৎক্ষণিক তিন তালাক দিলে তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় দায়ের হবে মামলা। দোষী প্রমাণিত হলে ৩ বছর পর্যন্ত কারাবাস হতে পারে ওই ব্যক্তির।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...