সামিট গ্রুপের সঙ্গে দ্বিতীয় এলএনজি টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল

অনলাইন ডেস্ক

সামিট গ্রুপের সঙ্গে দ্বিতীয় ভাসমান এলএনজি টার্মিনাল (এফএসআরইউ) সংক্রান্ত চুক্তি বাতিল করেছে অন্তর্বর্তীকালীন সরকার। অভিযোগ রয়েছে বিগত আওয়ামী লীগ সরকার অনৈতিক সুবিধা দিয়ে সামিটের সঙ্গে এই চুক্তি করেছিল।

- Advertisement -

সোমবার সামিট গ্রুপ জানিয়েছে, তারা চুক্তি বাতিলের কাগজ পেয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশে চুক্তিটি বাতিল করা হয়েছে।

- Advertisement -google news follower

বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চুক্তি বাতিলের প্রতিবাদ জানিয়েছে সামিট গ্রুপ। লিখিত বক্তব্যে তারা বলছে, ‘এটি অযৌক্তিক এবং পর্যালোচনার জন্য আপিল করা হবে। বাংলাদেশে দায়িত্বশীলতা ও স্বচ্ছতার সঙ্গে দীর্ঘ মেয়াদি অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের প্রমাণ রয়েছে এই গ্রুপের৷’

- Advertisement -islamibank

চলতি বছরের ৩০ মার্চ পেট্রোবাংলা ও সামিট গ্রুপ বাংলাদেশে এই এফএসআরইউ নির্মাণে চুক্তি সই করে। টার্মিনাল নির্মাণের পাশাপাশি ২০২৬ সালের শেষে নিজেরা বছরে দেড় মিলিয়ন টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ করার চুক্তিও করেছিল তারা।

শেখ হাসিনা সরকারে বিরুদ্ধে বিশেষ বিবেচনায় সামিট গ্রুপকে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ একাধিক বড় বড় প্রকল্পে অনৈতিক সুবিধা দেওয়ার অভিযোগ রয়েছে। এছাড়া সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খানের বিরুদ্ধে বিদেশে বিলিয়ন ডলার পাচারের অভিযোগ রয়েছে। এমনকি তিনি বাংলাদেশের নাগরিকত্বও ছেড়ে দিয়েছেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM